হংকং ইস্যুতে চীনা কর্মকর্তাদের ভিসায় নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

হংকং নিরাপত্তা আইনকে কেন্দ্র করে সংশ্লিষ্ট চীনা কমিউনিস্ট পার্টির কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ছবি: রয়টার্স

হংকং নিরাপত্তা আইনকে কেন্দ্র করে সংশ্লিষ্ট চীনা কমিউনিস্ট পার্টির কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

নিষেধাজ্ঞার আওতায় চীনা কমিউনিস্ট পার্টির ‘বর্তমান’ ও ‘সাবেক’ কর্মকর্তারা পড়বেন বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।  

পম্পেও বলেন, প্রস্তাবিত নতুন নিরাপত্তা আইন হংকংয়ের স্বায়ত্তশাসনের জন্য হুমকি উল্লেখ করে বেইজিংকে শাস্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ওই প্রতিশ্রুতির ধারাবাহিকতায় ভিসায় নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।  

শুক্রবার, হংকং নিরাপত্তা আইন নিয়ে চীনের পার্লামেন্টে বৈঠকের দুই দিন আগে এই বিধিনিষেধ আরোপের ঘোষণা দেয় ওয়াশিংটন। তবে, পম্পেওর বিবৃতিতে চীনা কমিউনিস্ট পার্টির কোন কোন কর্মকর্তার ওপর বিধিনিষেধ আরোপ হচ্ছে, তা নির্দিষ্টভাবে জানানো হয়নি।

আগামী রোববার থেকে শুরু হওয়া চীনের পার্লামেন্টের স্ট্যান্ডিং কমিটির বৈঠকে নতুন নিরাপত্তা আইন নিয়ে আলোচনা হবে। ওই আইনে হংকংয়ের উপর বেইজিংয়ের কর্তৃত্বকে ক্ষুণ্ন করা হলে তা অপরাধ হিসেবে বিবেচিত হবে। আইনটি পাস হলে প্রথমবারের মতো হংকংয়ে একটি নিরাপত্তা দপ্তর স্থাপন করতে পারবে চীন।

এর প্রতিক্রিয়ায় মার্কিন সিনেটে ‘হংকংয়ের স্বায়ত্তশাসন খর্বের চেষ্টা’র সঙ্গে জড়িত চীনা কর্মকর্তা ও তাদের সঙ্গে লেনদেন করা ব্যাংকগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপের একটি প্রস্তাব পাস হয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের এমন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া জানিয়ে ওয়াশিংটনের চীনা দূতাবাস বলছে, ‘এটি মার্কিন পক্ষের একটি ভুল সিদ্ধান্ত। চীন দৃঢ়ভাবে এর বিরোধিতা করে।’

টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে দূতাবাস জানায়, ‘আমরা মার্কিন পক্ষকে তার তাত্ক্ষণিক ভুল সংশোধন, সিদ্ধান্ত প্রত্যাহার ও চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করার অনুরোধ করছি।’

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago