করোনা আপডেট: শরীয়তপুর, নোয়াখালী, ফেনী, ঠাকুরগাঁও, পটুয়াখালী

শরীয়তপুর জেলায় গত ২৪ ঘণ্টায় ছয় চিকিৎসকসহ আরও ৫৯ জন, নোয়াখালীতে পুলিশ, ব্যাংক কর্মকর্তাসহ আরও ৬৬ জন, ফেনীতে নতুন করে আরও ২৪ জন ও ঠাকুরগাঁওয়ে আরও চার জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ দিকে, পটুয়াখালী জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে করোনার উপসর্গ নিয়ে এক ব্যক্তি মারা গেছেন।

শরীয়তপুর জেলায় গত ২৪ ঘণ্টায় ছয় চিকিৎসকসহ আরও ৫৯ জন, নোয়াখালীতে পুলিশ, ব্যাংক কর্মকর্তাসহ আরও ৬৬ জন, ফেনীতে নতুন করে আরও ২৪ জন ও ঠাকুরগাঁওয়ে আরও চার জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ দিকে, পটুয়াখালী জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে  করোনার উপসর্গ নিয়ে এক ব্যক্তি মারা গেছেন।

আজ শনিবার দ্য ডেইলি স্টারের স্থানীয় সংবাদদাতারা এ সব তথ্য জানান।

শরীয়তপুরে ৬ চিকিৎসকসহ আরও ৫৯ জনের করোনা শনাক্ত

শরীয়তপুর জেলায় গত ২৪ ঘণ্টায় ছয় চিকিৎসকসহ আরও ৫৯ জনের করোনাভাইরাস  শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৪৭২ জনের করোনা শনাক্ত হলো।

আজ সন্ধ্যায় জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মো. আবদুর রশিদ দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, নতুন শনাক্তদের মধ্যে সদর উপজেলার ২১ জন, জাজিরা উপজেলার চার জন, নড়িয়া উপজেলার তিন চিকিৎসকসহ ১৪ জন, ভেদরগঞ্জ উপজেলার এক চিকিৎসকসহ তিন জন, গোসাইরহাট উপজেলার দুই চিকিৎসকসহ ১০ জন ও ডামুড্যা উপজেলায় সাত জন।

ডা. রশিদ বলেন, ‘আজ ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার থেকে জেলার ৫৯ জনের নমুনা পরীক্ষার ফলাফল পজিটিভ এসেছে। জেলায় করোনা শনাক্তের হিসেবে এটাই সর্বোচ্চ।’

তিনি আরও বলেন, জেলায় এ পর্যন্ত ২১৭ জন রোগী সুস্থ হয়েছেন এবং পাঁচ জন মারা গেছেন।

নোয়াখালীতে আরও ৬৬ জনের করোনা শনাক্ত

নোয়াখালীতে গত ২৪ ঘণ্টায় পুলিশ, ব্যাংক কর্মকর্তা, শিক্ষার্থীসহ আরও ৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হলো এক হাজার ৯৭১ জন।

জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার আজ দুপুরে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, নতুন শনাক্তদের মধ্যে সদর উপজেলায় আছেন ১১ জন, সুবর্ণচরে ১৯ জন, বেগমগঞ্জে ১৩ জন, চাটখিলে নয় জন, কোম্পানীগঞ্জে নয় জন, কবিরহাটে একজন, সেনবাগে তিন জন, হাতিয়ায় একজন ও সোনাইমুড়ীতে একজন।

সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ফোকাল পার্সন ডা. নিলিমা ইয়াছমিন জানান, সদর উপজেলার দুই পুলিশ সদস্যসহ আরও ১১ জনের করোনা শনাক্ত হয়েছে।

সুবর্ণচর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শায়েলা সুলতানা ঝুমা জানান, উপজেলায় নয় পুলিশ সদস্য, দুই ব্যাংক কর্মকর্তা ও দুই শিক্ষার্থীসহ নতুন করে আরও ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে।

চাটখিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ফোকাল পার্সন ডা. তামজীদ হোসাইন জানান, গত ২৪ ঘণ্টায় এ উপজেলায় নয় জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে আছেন দুইজন পুলিশ কর্মকর্তাসহ চার জন পুলিশ, স্বাস্থ্য কমপ্লেক্সের একজন স্যানিটারি পরিদর্শক ও এক স্বাস্থ্যকর্মী।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, জেলায় মোট আক্রান্ত এক হাজার ৯৭১ জনের মধ্যে সুস্থ হয়েছেন ৮১৩ জন। চিকিৎসাধীন আছেন এক হাজার ১১৬ জন ও করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৩ জন।

ফেনীতে নতুন করে আরও ২৪ জনের করোনা শনাক্ত

ফেনীতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৪ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৮১০ জনে।

ফেনীর ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. এস এম মাসুদ রানা আজ দুপুরে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, জেলায় নতুন আক্রান্ত ২৪ জনের মধ্যে ফেনী সদর উপজেলায় আছেন ছয় জন, দাগনভূঁঞায় ছয় জন, সোনাগাজীতে সাত জন, ছাগলনাইয়ায় তিন জন ও ফুলগাজী উপজেলায় দুই জন।

তিনি আরও জানান, করোনা আক্রান্ত ফেনীর সিভিল সার্জন মো. সাজ্জাদ হোসেনসহ ১৭ জনকে ঢাকাসহ অন্যত্র স্থানান্তর করা হয়েছে। বর্তমানে ১১ জন ফেনী জেনারেল হাসপাতাল ও দাগনভূঁঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে ভর্তি আছেন এবং বাকিরা স্বাস্থ্য বিভাগের অধীনে হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন জানান, জেলায় করোনা আক্রান্ত মোট ৮১০ জনের মধ্যে সুস্থ হয়েছেন ৩৩৪ জন ও মারা গেছেন ১৬ জন।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, গত আড়াই মাসে জেলার চার হাজার ৭১৮ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য চট্টগ্রাম ও নোয়াখালীতে পাঠানো হয় এবং আজ শনিবার পর্যন্ত চার হাজার ২২৪ জনের নমুনা পরীক্ষার প্রতিবেদন পাওয়া গেছে।

ঠাকুরগাঁওয়ে আরও ৪ জনের করোনা শনাক্ত

ঠাকুরগাঁওয়ে আরও চার জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং জেলায় এ পর্যন্ত দুইশ জনের করোনা শনাক্ত হলো। জেলা সিভিল সার্জন ডা. মো. মাহফুজার রহমান সরকার আজ শনিবার দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গতকাল শুক্রবার রাতে পাওয়া রিপোর্টে জেলায় নতুন করে আরও চার জনের করোনা শনাক্ত হওয়ায়, জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০০ জনে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, নতুন শনাক্ত হয়েছে সদর উপজেলায় দুই জনের, রানীশংকৈলে একজনের এবং বালিয়াডাঙ্গীর একজনের। তারা সবাই স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন। চার জনই পুরুষ এবং তাদের বয়স ২৪ থেকে ৭৫ বছর।

শনাক্তদের শারীরিক অবস্থা বিবেচনা করে নিজ নিজ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অধীনে বাড়িতে কিংবা হাসপাতালের আইসোলেশনে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে বলে স্বাস্থ্য বিভাগ জানায়।

সূত্র আরও জানায়, আজ শনিবার সকাল পর্যন্ত জেলা থেকে মোট দুই হাজার ৫৭৮ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে এবং তার মধ্যে দুই হাজার ৩৮৯ জনের ফল পাওয়া গেছে। জেলায় মোট ২০০ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। এর মধ্যে ১০২ জনকে জেলা স্বাস্থ্য বিভাগ সুস্থ ঘোষণা করেছে এবং দুই জন মারা গেছেন।

পটুয়াখালীতে করোনা উপসর্গে ১ জনের মৃত্যু

করোনার উপসর্গ নিয়ে পটুয়াখালী জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে এক ব্যক্তি মারা গেছেন। আজ শনিবার সকাল ১১টার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। হাসপাতালের তত্ত্বাবধায়ক মোহাম্মদ আবদুল মতিন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, জেলা শহরের মাঝগ্রাম এলাকার ৬৫ বছর বয়সী ওই ব্যক্তি করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়ায়, তার নমুনা সংগ্রহ করা হয়েছে।

আইইডিসিআরের নিয়ম অনুসরণ করে তাকে বিকেলে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে বলেও তিনি জানান।

হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা মো. কামরুজ্জামান জানান, ওই ব্যক্তি জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে আজ সকাল ১০টার দিকে হাসপাতালে ভর্তি হন। বেলা ১১টার দিকে তিনি মারা যান।

Comments

The Daily Star  | English

3m stranded as flash flood hits 4 upazilas of Sylhet

Around three lakh people in four upazilas of Sylhet remain stranded by a flash flood triggered by heavy rain in the bordering areas and India's Meghalaya

6m ago