সুন্দরবনে বন্দুকযুদ্ধে খান বাহিনীর ৩ সদস্য নিহত

সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে বনদস্যু ‘খান বাহিনী’র তিন সদস্য নিহত হয়েছে। শনিবার রাতে শ্যামনগরে সুন্দরবনের ফিরিঙ্গি এলাকায় তারা নিহত হন।
প্রতীকী ছবি

সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে বনদস্যু ‘খান বাহিনী’র তিন সদস্য নিহত হয়েছে। শনিবার রাতে শ্যামনগরে সুন্দরবনের ফিরিঙ্গি এলাকায় তারা নিহত হন।

শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. ওমর ফারুক চৌধুরী জানান, সকাল সাড়ে ১০টার দিকে গুলিবিদ্ধ তিনজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়। স্বাস্থ্য কমপ্লেক্সে পৌঁছাবার আগেই তাদের মৃত্যু হয়।

তবে নিহতদের পরিচয় তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

র‌্যাব-৬ সাতক্ষীরা ক্যাম্পের কমান্ডার সহকারী পুলিশ সুপার বজলুর রহমান জানান, খুলনা র‌্যাব-৬ থেকে এই অভিযান পরিচালনা করা হয়েছে। র‌্যাব-৬ এর ডিজি এ বিষয়ে বিস্তারিত জানাবেন।

নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, খান বাহিনীর সদস্যরা সুন্দরবনের ভারতীয় এলাকায় অবস্থান করে বাংলাদেশের জেলেদের জিম্মি করে মুক্তিপণ আদায় করছিল। অভিযানের আগেই তারা সুন্দরবনের ভেতর দিয়ে সীমান্ত অতিক্রম করে ভারতের চলে যায়। এ কারণে দীর্ঘদিন ধরেই তারা ধরাছোঁয়ার বাইরে ছিল।

সুন্দরবন এলাকার বুড়িগোয়ালীনি এলাকার কয়েকজন জেলে নাম প্রকাশ না করার শর্তে জানান, সম্প্রতি পশ্চিম সুন্দরবনে খান ও বুলবুলসহ কয়েকটি ছোট ছোট বনদস্যু বাহিনী সক্রিয় হয়। গত ২০ জুন বনের ভেতরে মাছ ধরতে যাওয়া চার জেলেকে পণবন্দী করে একটি বনদস্যু বাহিনী। ওই ঘটনার পর থেকেই অভিযান শুরু করে র‍্যাব।

শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হুদা জানান, বন্দুকযুদ্ধে নিহতদের মরদেহ থানায় রেখে গেছে র‌্যাব। পরে এসে বিস্তারিত জানাবে এমনটাই তারা বলে গেছে।

 

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

11h ago