রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধ

সিদ্ধান্ত পরিবর্তন না হলে কাল থেকে আমরণ অনশন খুলনার পাটকল শ্রমিকদের

রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধের সিদ্ধান্ত থেকে আজকের মধ্যে সরে না এলে আগামীকাল বুধবার থেকে আমরণ অনশনে যাবে শ্রমিকেরা। আজ মঙ্গলবার বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের আহ্বায়ক সরদার আব্দুল হামিদ একথা জানান।
খুলনায় রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবিতে প্লাটিনাম জুট মিলের সামনে শ্রমিকদের অবস্থান কর্মসূচি। ছবি: দীপংকর রায়

রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধের সিদ্ধান্ত থেকে আজকের মধ্যে সরে না এলে আগামীকাল বুধবার থেকে আমরণ অনশনে যাবে শ্রমিকেরা।  আজ মঙ্গলবার বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের আহ্বায়ক সরদার আব্দুল হামিদ একথা জানান।

তিনি বলেন, গত ২৫ জুন আন্তঃ মন্ত্রণালয়ের বৈঠকে সরকারি ২৫টি পাটকল বন্ধের সিদ্ধান্ত হয়েছে, এই সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে তাদের এই কর্মসূচি। আজ ৩০ জুনের মধ্যে এই সিদ্ধান্ত পরিবর্তন না হলে কাল থেকে শ্রমিক ও তাদের পরিবারের সদস্যরা আমরণ অনশন করবে।

আজ মঙ্গলবার বেলা ২টা থেকে খুলনার রাষ্ট্রায়ত্ব ৯টি পাটকলের কয়েক হাজার শ্রমিক নিজ নিজ কারখানার সামনে তাদের পরিবার নিয়ে অবস্থান কর্মসূচিতে অংশ নেন। এই কর্মসূচি চলবে আগামীকাল দুপুর ২টা পর্যন্ত।

খুলনার খালিশপুরের পাঁচটি পাটকল, আটরা এলাকার দুটি এবং যশোরের দুটি পাটকলের স্থায়ী ও অস্থায়ী ৩০ হাজারেরও বেশি শ্রমিক এই আন্দোলনে অংশ নিচ্ছে।

এ আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে খুলনার শিল্পাঞ্চল। রাস্তার মোড়ে মোড়ে পুলিশের উপস্থিতি চোখে পড়ছে।

খুলনার খালিশপুরের বিভিন্ন পাটকল ঘুরে দেখা যায়, শ্রমিকেরা কারখানার ভেতরে অবস্থান নিয়ে প্রতিবাদ সভা করছে। প্লাটিনাম জুটমিলের সামনে দেখা যায় দুই হাজারেরও বেশি শ্রমিক শ্লোগান দিচ্ছেন।

বিক্ষোভ সমাবেশ থেকে শ্রমিক নেতারা বলেন, আজকের মধ্যে সরকারি এ সিদ্ধান্ত বাতিল না করা হলে আগামীকাল থেকে শ্রমিকরা তাদের পরিবারের সদস্যদের নিয়ে নিজ নিজ মিল গেটে আমরণ অনশন কর্মসূচি পালন করবে।

প্লাটিনাম জুটমিল ওয়াকার্স ইউনিয়নের সভাপতি সাহানা শারমিন দ্য ডেইলি স্টারকে বলেন, আমাদের এ কর্মসূচি অব্যাহত থাকবে যতক্ষণ না সরকার এই সিদ্ধান্ত থেকে সরে না আসে।

তিনি বলেন, সারাদেশে পাটকলের সাথে প্রায় তিন কোটি মানুষের রুটিরুজি জড়িত। পাটকল বন্ধ করলে তাদের পরিবার নিয়ে পথে বসতে হবে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago