আজ দুপুরে ঔষধ প্রশাসনের সঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীদের বৈঠক

গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত অ্যান্টিবডি ও অ্যান্টিজেন কিট বিষয়ে আজ রোববার দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীদের সঙ্গে ঔষধ প্রশাসন অধিদপ্তরের বৈঠক হবে।

গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত অ্যান্টিবডি ও অ্যান্টিজেন কিট বিষয়ে আজ রোববার দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীদের সঙ্গে ঔষধ প্রশাসন অধিদপ্তরের বৈঠক হবে।

আজ গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ও গণস্বাস্থ্য কেন্দ্রের জিআর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লট কিট প্রকল্পের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন। তিনি জানান, আজ দুপুর ১২টায় বৈঠকটি হবে। এতে অংশ নিতে কিটের উদ্ভাবক বিজ্ঞানী-গবেষক ড. বিজন কুমার শীল ও তিনিসহ তিন জনের একটি দল ঔষধ প্রশাসন অধিদপ্তরে যাবেন।

ডা. মুহিব উল্লাহ খোন্দকার বলেন, ‘অ্যান্টিবডি কিটের নিবন্ধনের অনুমোদন না দিলেও পরবর্তীতে কিটটির উন্নয়নের বিষয়ে প্রয়োজনীয় টেকনিক্যাল সহায়তা দেওয়া হবে বলে জানিয়েছিল ঔষধ প্রশাসন। পরে আমরা তাদের কাছে সময় চাই। যার পরিপ্রেক্ষিতে আজ বৈঠকের জন্য আমাদের সময় দেওয়া হয়েছে।’

‘বৈঠকে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনের (এফডিএ) আমব্রেলা গাইডলাইন অনুসরণ করে আমাদের অ্যান্টিবডি কিটের কার্যকারিতা পরীক্ষা নিয়ে আলোচনা হবে। কারণ, আমরা তা অনুসরণ করে পরীক্ষা করে দেখেছি, আমাদের কিটের কার্যকারিতা প্রমাণ হয়েছে। একইসঙ্গে অ্যান্টিজেন কিটের কার্যকারিতা পরীক্ষায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কোন গাইডলাইন অনুসরণ করবে, সেটা নিয়েও আলোচনা হবে’, বলেন তিনি।

আরও পড়ুন:

এফডিএ’র গাইডলাইন অনুযায়ী অ্যান্টিবডি কিটের কার্যকারিতা খুব সহজে প্রমাণ হবে: গণস্বাস্থ্য কেন্দ্র

গণস্বাস্থ্যের কিট কার্যকর নয়: বিএসএমএমইউ, কিট কার্যকর- প্রতিবেদন পেয়ে প্রতিক্রিয়া: ড. বিজন

গণস্বাস্থ্য কেন্দ্রের অ্যান্টিবডি টেস্ট কিটের অনুমোদন দেয়নি ঔষধ প্রশাসন অধিদপ্তর

বিএসএমএমইউর প্রতিবেদন বলছে গণস্বাস্থ্যের কিট কার্যকর

গণস্বাস্থ্যের কিটে নয়, ত্রুটি নমুনা সংগ্রহ প্রক্রিয়ায়

আমরা যা আজ ভাবছি, পশ্চিমা বিশ্ব তা আগামীকাল ভাবছে: ড. বিজন

আমাদেরই সবার আগে এই কিট বিশ্ববাসীর সামনে আনার সুযোগ ছিল: ড. বিজন

ড. বিজনের উদ্ভাবিত পদ্ধতিতে ৩৫০ টাকায় ১৫ মিনিটে করোনা শনাক্ত সম্ভব

মুক্তিযুদ্ধ, গণস্বাস্থ্য, ডা. জাফরুল্লাহ ও মাছ চোর

গণস্বাস্থ্যের কিট, বিজ্ঞানের বিশ্লেষণে দেশীয় রাজনীতি

২৫ দিনে ৩০১ শয্যার করোনা হাসপাতালের জন্ম অথবা অপমৃত্যু!

ডা. জাফরুল্লাহ চৌধুরীর এবারের উদ্যোগ ‘প্লাজমা ব্যাংক’

Comments

The Daily Star  | English

Secondary schools, colleges to open from Sunday amid heatwave

The government today decided to reopen secondary schools, colleges, madrasas, and technical education institutions and asked the authorities concerned to resume regular classes and activities in those institutes from Sunday amid the ongoing heatwave

3h ago