‘বিদ্যুৎ বিল নিয়ে অভিযোগ দ্রুততার সঙ্গে সমাধান করা হচ্ছে’

বিদ্যুৎ বিল নিয়ে প্রাপ্ত অভিযোগ দ্রুততার সঙ্গে সমাধান করা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ।

বিদ্যুৎ বিল নিয়ে প্রাপ্ত অভিযোগ দ্রুততার সঙ্গে সমাধান করা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ।

‘কোন অবস্থাতেই ব্যবহৃত বিদ্যুতের বেশি বিল গ্রাহকদের পরিশোধ করতে হবে না। গ্রাহকদের সঙ্গে আস্থা ও বিশ্বস্ততার সম্পর্ক সবসময় বিদ্যমান থাকবে,’ বলেও যোগ করেন তিনি।

আজ রোববার সচিবালয় থেকে ‘বিদ্যুৎ বিল সংক্রান্ত বিতরণ সংস্থা/কোম্পানিগুলোর প্রদত্ত প্রতিবেদন’ নিয়ে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিদ্যুৎ সচিব বলেন, ‘অতিরিক্ত বিল দেওয়ার সঙ্গে সম্পৃক্তদের অবশ্যই শাস্তির আওতায় আনা হবে।’

‘প্রাথমিকভাবে বিতরণ কোম্পানির ২৯০ জন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে ইতোমধ্যে নানা ধরনের বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে,’ উল্লেখ করে তিনি বলেন, ‘পিডিবি ও আরইবির চূড়ান্ত প্রতিবেদনের প্রেক্ষিতে ব্যবস্থা নেওয়া হবে।’

‘বৈশ্বিক মহামারির কারণে দেশ এখন ক্রান্তিকালীন সময় পার করছে। দেশের অন্যান্য অনেক পেশাজীবীদের মতো দেশের বিদ্যুৎকর্মীরাও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে ঝুঁকি নিয়ে তাদের দায়িত্ব পালন করে চলেছেন। এ সময় পর্যন্ত বিতরণ কোম্পানিগুলোর মোট ৬০১ জন করোনায় আক্রান্ত হয়েছে ও ১২ জন মারা গেছেন,’ যোগ করেন সচিব।

তিনি জানান, ছয়টি বিতরণ সংস্থা/কোম্পানিগুলো হলো: বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি), ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো) ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওঝিপাডিকো)।

তার মতে, পিডিবির মোট গ্রাহক ৩২ লাখ ১৮ হাজার ৫১৫ জন। অভিযোগ পাওয়া গেছে ২ হাজার ৫৮২টি, যা গ্রাহকের অনুপাতে ০.০৮ শতাংশ।

আরইবির মোট গ্রাহক ২ কোটি ৯০ লাখ। অভিযোগ পাওয়া গেছে ৩৪ হাজার ৬৮১টি, যা মোট গ্রাহকের ০.১২ শতাংশ।

ডিপিডিসির মোট গ্রাহক ৯ লক্ষ ২৬ হাজার ৬ শত ৮৯, অভিযোগ পাওয়া গেছে ১৫,২৬৬ টি, যা মোট গ্রাহকের ১.৬৫%।

ডেসকোর মোট গ্রাহক ১০ লাখ। অভিযোগ পাওয়া গেছে ৫৬৫৭টি, যা পোস্ট পেইড গ্রাহকের ০.৭৯ শতাংশ (পোস্ট পেইড গ্রাহক ৭ লাখ ১০ হাজার ৬৬৩ জন)।

নেসকোর মোট গ্রাহক ১৫ লাখ ৪৮ হাজার ৩৭৮ জন। অভিযোগ পাওয়া গেছে ২ হাজার ৫২৪টি, যা মোট গ্রাহকের ০.১৬ শতাংশ।

ওঝিপাডিকোর মোট গ্রাহক ১২ লাখ ১৩ হাজার। অভিযোগ পাওয়া গেছে ৫৫৫টি, যা মোট গ্রাহকের ০.০৪৫ শতাংশ।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পিডিবির চেয়ারম্যান মো. বেলায়েত হোসেন, আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিন ও পাওয়ার সেলের ডিজি মোহাম্মদ হোসাইন।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago