দ্বিতীয়বারের মতো দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার ডি কক

বর্ষসেরা ক্রিকেটার হওয়ার পাশাপাশি ২৭ বছর বয়সী ডি কক জিতেছেন আরও দুটি পুরস্কার।
quinton de kock
ফাইল ছবি: এএফপি

দ্বিতীয়বারের মতো দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন কুইন্টন ডি কক। এর আগে ২০১৭ সালেও সেরা নির্বাচিত হয়েছিলেন এই বাঁহাতি উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

শনিবার রাতে ২০১৯-২০ মৌসুমের সেরাদের স্বীকৃতি দিয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে এবারের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠান ছিল ভার্চুয়াল।

বর্ষসেরা ক্রিকেটার হওয়ার পাশাপাশি ২৭ বছর বয়সী ডি কক জিতেছেন আরও দুটি পুরস্কার। বর্ষসেরা টেস্ট ক্রিকেটার ও ক্রিকেটারদের বিচারে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি।

দ্বিতীয়বারের মতো প্রোটিয়াদের বর্ষসেরার সম্মাননা পাওয়া কেবল ষষ্ঠ খেলোয়াড় ডি কক। একাধিকবার সেরা হওয়া বাকিরা হলেন মাখায়া এনটিনি, কাগিসো রাবাদা, হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স ও জ্যাক ক্যালিস।

গেল মৌসুমটা দক্ষিণ আফ্রিকার জন্য ছিল চরম হতাশার। সব সংস্করণ মিলিয়ে সাতটি সিরিজ খেলে মাত্র একটিতে জিতেছিল তারা। কিন্তু দুঃসময়ের মাঝেও উজ্জ্বল ছিলেন ডি কক। সাতটি সিরিজের পাঁচটিতে ও ২৭টি ইনিংসের নয়টিতে তিনি ছিলেন দলটির সর্বোচ্চ রান সংগ্রাহক। পাশাপাশি ওয়ানডে ও টি-টোয়েন্টির নেতৃত্বও উঠেছে তার কাঁধে।

বর্ষসেরা নারী ক্রিকেটার হয়েছেন লরা উলভার্ট। এই ২১ বছর বয়সী ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার মাটিতে সবশেষ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ নৈপুণ্য দেখান। তিনিও ডি ককের মতো পেয়েছেন মোট তিনটি পুরস্কার। বর্ষসেরা নারী ওয়ানডে ক্রিকেটার ও নারী ক্রিকেটারদের বিচারে বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন তিনি।

এবারের আয়োজনে দুই তরুণ পেসার লুঙ্গি এনগিডি ও আনরিখ নরকিয়াও জিতেছেন একাধিক পুরস্কার। বর্ষসেরা ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটার হয়েছেন ২৪ বছর বয়সী এনগিডি। আন্তর্জাতিক ক্রিকেটে সেরা নতুন মুখ ও সেরা ডেলিভারির খেতাব গেছে ২৬ বছর বয়সী আনরিখ নরকিয়ার ঝুলিতে।

Comments

The Daily Star  | English

Hasina, Jaishankar for advancing India-Bangladesh partnership

Prime Minister Sheikh Hasina today called for sustained dialogues between Bangladesh and India to exchange ideas and experiences to help overcome the challenges in their journey towards economic development

16m ago