লেভানডভস্কিকে ব্যালন ডি’অর জয়ের দাবিদার মনে করেন বায়ার্ন কোচ

দুর্দান্ত ছন্দে থাকা রবার্ট লেভানডভস্কির বন্দনায় মেতেছেন ক্লাবটির কোচ হ্যান্সি ফ্লিক।
robert lewandowski
ছবি: রয়টার্স

চলতি মৌসুমে এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৩ ম্যাচ খেলে করেছেন ৫১ গোল। বায়ার্ন মিউনিখকে এরই মধ্যে দুটি শিরোপা (বুন্ডেসলিগা ও জার্মান কাপ) জেতাতে রেখেছেন সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। তাই দুর্দান্ত ছন্দে থাকা রবার্ট লেভানডভস্কির বন্দনায় মেতেছেন ক্লাবটির কোচ হ্যান্সি ফ্লিক। তিনি মনে করছেন, পোল্যান্ডের এই স্ট্রাইকার এবার জিততে পারেন ব্যালন ডি’অর।

সম্প্রতি শেষ হয়ে যাওয়া বুন্ডেসলিগার ২০১৯-২০ আসরে ৩১ ম্যাচে সর্বোচ্চ ৩৪ বার প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছেন লেভানডভস্কি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে মাত্র ৬ ম্যাচে খেলে তিনি লক্ষ্যভেদ করেছেন ১১ বার।

গোলের হিসাবে, এই ৩১ বছর বয়সী তারকার চেয়ে অনেক পিছিয়ে গেল এক যুগ ধরে ব্যালন ডি’অরে আধিপত্য দেখানো লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। যদিও সময়ের দুই সেরা ফুটবলারের নিজ নিজ লিগের বেশ কয়েকটি ম্যাচ এখনও বাকি, তবে এবার লেভানডভস্কিকে ছুঁয়ে ফেলা বা টপকে যাওয়া প্রায় অসম্ভবই বলা চলে তাদের জন্য। সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি ২৭ ও জুভেন্টাসের পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো ২৯ গোল করেছেন।

শনিবার রাতে ফাইনালে বায়ার লেভারকুসেনকে ৪-২ ব্যবধানে হারিয়ে জার্মান কাপের শিরোপা জিতেছে বায়ার্ন। ম্যাচে জোড়া গোল করেছেন লেভানডভস্কি। বর্ণাঢ্য ক্যারিয়ারে প্রথমবারের মতো এক মৌসুমে পঞ্চাশ বা তার চেয়ে বেশি গোল করার স্বাদ নিয়েছেন তিনি।

ম্যাচ শেষে ফ্লিক বলেছেন, ধারাবাহিকতা আর দলের জয়ে অসামান্য অবদান রাখার কারণেই লেভানডভস্কি মর্যাদাপূর্ণ খেতাব জয়ের অন্যতম দাবিদার, ‘আপনি যখন দেখেন সে লিগে ৩৪ বার লক্ষ্যভেদ করেছে, তখন এই পরিসংখ্যানই আপনার এটা ভাববার জন্য যথেষ্ট যে, বুন্ডেসলিগার কোনো খেলোয়াড়ও বিশ্বের সেরা ফুটবলারের পুরস্কার (ব্যালন ডি’অর) জিততে পারে।’

Comments

The Daily Star  | English

Now, battery-run rickshaws to ply on Dhaka roads

Road, Transport and Bridges Minister Obaidul Quader today said the battery-run rickshaws and easy bikes will ply on the Dhaka city roads

7m ago