সংখ্যায় জুভেন্টাসে রোনালদোর দুই বছর

পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ৩৫ বছর বয়সী তারকা ইতালিতে গিয়েও দেখিয়ে চলেছেন চেনা ছন্দ, পূরণ করে যাচ্ছেন প্রত্যাশার দাবি।
cristiano ronaldo
ছবি: এএফপি

ইতালিয়ান সিরি আ’র সফলতম ক্লাব জুভেন্টাসে যোগ দেওয়ার দুই বছর ক্রিস্তিয়ানো রোনালদো পূরণ করেছেন শুক্রবার। ২০১৮ সালের ১০ জুলাই স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদ ছেড়ে তুরিনের দলটিতে নাম লেখান এই পর্তুগিজ ফরোয়ার্ড।

১০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রোনালদোকে দলে টেনে সেসময় হইচই ফেলে দিয়েছিল জুভরা। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ৩৫ বছর বয়সী তারকা ইতালিতে গিয়েও দেখিয়ে চলেছেন চেনা ছন্দ, পূরণ করে যাচ্ছেন প্রত্যাশার দাবি।

ফুটবলের তথ্য-উপাত্ত নিয়ে কাজ করা ওয়েবসাইট অপ্টা’র সহায়তা নিয়ে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসে রোনালদোর সময় কেমন কাটছে, তা তুলে ধরা হলো সংখ্যায় সংখ্যায়।

৫৮- এখন পর্যন্ত জুভদের হয়ে মোট ৫৮ গোল করেছেন রোনালদো। এজন্য তাকে খেলতে হয়েছে ৮২ ম্যাচ।

০.৭১- ইতালিয়ান ক্লাবটিতে ম্যাচপ্রতি ০.৭১ গোল করেছেন তিনি, যা রিয়াল মাদ্রিদে থাকাকালীন তার গোল গড়ের চেয়ে অনেক কম। লস ব্লাঙ্কোসদের হয়ে ম্যাচপ্রতি ১.০৩ গোল করেছিলেন তিনি। রিয়ালের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ৪৩৮ ম্যাচে লক্ষ্যভেদ করেছিলেন অবিশ্বাস্য ৪৫০ বার।

৪৭- সিরি আতে রোনালদোর মোট গোল ৪৭টি। অর্থাৎ এরই মধ্যে ইতালির শীর্ষ লিগে সবচেয়ে বেশি গোল করা পর্তুগিজ খেলোয়াড়ের তকমা পেয়ে গেছেন তিনি।

২৬- চলতি মৌসুমের লিগে ২৭ ম্যাচে তিনি ২৬ গোল করেছেন। ৬০ বছর পর জুভেন্টাসের প্রথম খেলোয়াড় হিসেবে সিরি আতে ২৫ বা এর বেশি গোল করার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। ১৯৫৯-৬০ মৌসুমে ২৮ গোল করেছিলেন প্রয়াত আর্জেন্টাইন-ইতালিয়ান ফরোয়ার্ড ওমার সিভোরি।

২৫- বর্ণাঢ্য ক্যারিয়ারে দশমবারের মতো লিগের এক মৌসুমে ২৫ গোল অতিক্রম করার কৃতিত্ব দেখিয়েছেন রোনালদো।

৩০- স্পোর্টিং লিসবন ও ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই খেলোয়াড় ক্যারিয়ারে ১১তম বারের মতো সব প্রতিযোগিতা মিলিয়ে মৌসুমে অন্তত ৩০ গোল করার নজির স্থাপন করেছেন।

৩৩৬- গেল দুই মৌসুমে রোনালদো মোট শট নিয়েছেন ৩৩৬টি, যা ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সর্বোচ্চ। তবে লক্ষ্যে ছিল ১৩৩টি। ১৫৩টি শট নিয়ে এই তালিকায় তার চেয়ে এগিয়ে আছেন সময়ের আরেক সেরা ফুটবলার লিওনেল মেসি।

৫.৫- তুরিনের বুড়িদের হয়ে প্রতি ম্যাচে গড়ে ৫.৫টি শট নিয়েছেন তিনি। রিয়ালে থাকাকালে ম্যাচপ্রতি ৬.৩টি শট নিতেন তিনি।

১৫- এখন পর্যন্ত জুভেন্টাসের জার্সিতে ১৫ অ্যাসিস্ট করেছেন রোনালদো। ম্যাচপ্রতি ১.৫টি হারে সুযোগ তৈরি করেছেন মোট ১২২টি।

Comments

The Daily Star  | English

Peacekeepers can face non-deployment for rights abuse: UN

The UN peacekeepers can face non-deployment and even repatriation if the allegations of human rights against them are substantiated

38m ago