কাজাখস্তানে করোনার চেয়েও প্রাণঘাতী ‘অজানা নিউমোনিয়া’ ছড়াচ্ছে, দাবি চীনের

কাজাখস্তানে করোনাভাইরাসে চেয়েও প্রাণঘাতী এক ধরনের ‘অজানা নিউমোনিয়া’ ছড়াচ্ছে বলে চীনা নাগরিকদের সতর্ক করেছে বেইজিং। তবে, চীনের এমন সতর্ক বার্তাকে ‘মিথ্যা’ বলে দাবি করেছে কাজাখস্তান।
কাজাখস্তানের আলমাতি শহরে করোনা শনাক্তের নমুনা দিচ্ছে দেশটির বাসিন্দারা। ছবি: রয়টার্স

কাজাখস্তানে করোনাভাইরাসে চেয়েও প্রাণঘাতী এক ধরনের ‘অজানা নিউমোনিয়া’ ছড়াচ্ছে বলে চীনা নাগরিকদের সতর্ক করেছে বেইজিং। তবে, চীনের এমন সতর্ক বার্তাকে ‘মিথ্যা’ বলে দাবি করেছে কাজাখস্তান।

আজ শুক্রবার চীনা সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়, কাজাখস্তানে নিযুক্ত চীনা দূতাবাসের ওই সর্তকবার্তার সমালোচনা করে ফেসবুকে একটি বিবৃতি দিয়েছে দেশটির মন্ত্রণালয়। বিবৃতিতে চীনের ওই সর্তকবার্তাকে ‘মিথ্যা’ বলে দাবি করা হয়।

বৃহস্পতিবার চীন দূতাবাস জানায়, ‘কাজাখস্তানে চলতি বছরের প্রথম ছয় মাসে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ১ হাজার ৭৭২ জন মারা গেছেন। কেবল জুনেই মারা গেছেন ৬২৮ জন।’ মৃতদের মধ্যে কয়েকজন চীনা নাগরিক ছিলেন বলেও জানান তারা।

চীনের দাবি, ‘এই ‘অজানা’ রোগে মৃত্যুর হার কোভিড-১৯ এর চেয়ে অনেক বেশি। কাজাখস্তানের কর্তৃপক্ষ ভাইরাসটি নিয়ে একটি তুলনামূলক গবেষণা চালাচ্ছে এবং এখনও এর স্পষ্ট কোনো সংজ্ঞা পাওয়া যায়নি।’

চীনা দূতাবাস এটিকে ‘অজানা নিউমোনিয়া’ হিসেবে উল্লেখ করলেও কাজাখস্তানের কর্মকর্তা ও গণমাধ্যমের দাবি এটি নিউমোনিয়া।

কাজাখস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ব্যাকটেরিয়া, ছত্রাক এবং ভাইরাল নিউমোনিয়া সংক্রমণের চিত্র সংগ্রহ করা হয়েছে। সেখানে অজানা কিছু উপসর্গ পাওয়া গেছে।

গতকাল কাজাখস্তানের স্বাস্থ্যমন্ত্রী আলেক্সি সোই এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ব্যাকটেরিয়াল, ফাঙ্গাল ও ভাইরাল নিউমোনিয়ার সংক্রমণ হচ্ছে।’ সেসময় রোগের আন্তর্জাতিক শ্রেণিবিন্যাস আইসিডি-১০ কথাও উল্লেখ করে মন্ত্রণালয়।

তবে, ‘নিউমোনিয়া’য় মৃতদের সোয়াব টেস্টে করোনা পজিটিভ ছিল কিনা তা নিশ্চিতভাবে জানা যায়নি।

এ ব্যাপারে কাজাখস্তানের চীনা দূতাবাসে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করেননি বলে সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে।

চীনা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এর পরিচালক জর্জ গাও ফু জানান, চীনা কর্তৃপক্ষ এখনও ভাইরাসটি নিয়ে তদন্ত করছে। এ সম্পর্কে নতুন কোনো তথ্য নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সংস্থাটি কেবল কাজাখস্তানে কোভিড -১৯ এর সংক্রমণ সম্পর্কে জানে। কাজাখস্তানে এ পর্যন্ত ৫০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

কাজাখস্তানের সংবাদমাধ্যম টেংগ্রিনিউজ জানায়, নিউমোনিয়ায় আক্রান্ত কিন্তু করোনা নেগেটিভ এমন  ২৮ হাজার রোগীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Baked by heat, Bangladesh expands AC manufacture

Manufacturers and retailers estimate that 530,000 units were sold in 2023, increasing sharply from 330,000 units in 2022.

6h ago