শীর্ষ খবর

ভারতীয় খাসিয়াদের গুলিতে আরও এক বাংলাদেশি নিহত

সিলেটের কোম্পানীগঞ্জ সীমান্তের ভারতীয় অংশে খাসিয়া পল্লীর বাসিন্দাদের গুলিতে আরও এক বাংলাদেশি নিহত হয়েছেন। এ নিয়ে সিলেট সীমান্তে গত ৩ মাসে ভারতীয় খাসিয়া ও বিএসএফের হাতে পাঁচ বাংলাদেশির মৃত্যু হয়েছে।
স্টার অনলাইন গ্রাফিক্স

সিলেটের কোম্পানীগঞ্জ সীমান্তের ভারতীয় অংশে খাসিয়া পল্লীর বাসিন্দাদের গুলিতে আরও এক বাংলাদেশি নিহত হয়েছেন। এ নিয়ে সিলেট সীমান্তে গত ৩ মাসে ভারতীয় খাসিয়া ও বিএসএফের হাতে পাঁচ বাংলাদেশির মৃত্যু হয়েছে।

আজ শনিবার সিলেট ব্যাটালিয়ন (৪৮ বিজিবি) এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আহমেদ ইউসুফ জামিল দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘দুপুর ১২টার দিকে উপজেলার উৎমা বিওপি সংলগ্ন এলাকায় ভারতের অভ্যন্তরে অনুপ্রবেশের পর খাসিয়াদের গুলিতে একজন বাংলাদেশি নিহত এবং অপর একজন গুলিবিদ্ধ হয়ে আহত হন। ভারত সীমান্তের প্রায় ৮০০ গজ অভ্যন্তরে তারা আনারস চুরির উদ্দেশ্যে প্রবেশ করেছিল।’

এ ঘটনায় নিহত মো. বাবুল হোসেন (২০) উপজেলার লামাগ্রামের আমির হোসেনের ছেলে। তার মৃতদেহ উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। অপর আহত ব্যক্তি একই গ্রামের আমির হোসেনের ছেলে কয়েস মিয়া (২০) গুলিবিদ্ধ অবস্থায় পলাতক আছেন।

গত ২৩ মার্চ থেকে সিলেট জেলার গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ এবং জৈন্তাপুর উপজেলার সীমান্তবর্তী এলাকায় চোরাচালান, চুরি ও অন্যান্য উদ্দেশ্যে ভারতে অনুপ্রবেশ বৃদ্ধি পেয়েছে এবং সীমান্তে বাংলাদেশি হতাহতের ঘটনাও বাড়ছে বলে জানিয়েছে বিজিবি।

আজকের এ ঘটনাসহ গত তিনমাসে সিলেট সীমান্তে মোট পাঁচ বাংলাদেশি নিহত এবং নয় জন আহত হয়েছেন।

লেফটেন্যান্ট কর্নেল আহমেদ ইউসুফ জামিল বলেন, ‘সীমান্তে টহল জোরদার করা ছাড়াও গৃহীত উদ্যোগের মধ্যে সংশ্লিষ্ট স্থানীয় প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে ব্যাপক জনসচেতনতামূলক কার্যক্রম এবং অনাকাঙ্ক্ষিত সীমান্ত হত্যার ব্যাপারে প্রতিপক্ষ বিএসএফকে নিন্দামূলক প্রতিবাদলিপি পাঠানোসহ অপরাধী বা হত্যাকারী খাসিয়াদের আইনের আওতায় আনার ব্যাপারে তাগাদা দেওয়া এবং প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

‘সীমান্তে অনুপ্রবেশ নিরুৎসাহিত করার জন্য সীমান্তবর্তী এলাকার জনসাধারণের কর্মসংস্থান সৃষ্টি করে অর্থনৈতিকভাবে তাদেরকে স্বাবলম্বী করতে স্থানীয় প্রশাসন, পুলিশ, জনপ্রতিনিধিসহ এনজিওগুলোকে সম্পৃক্ত করার উদ্যোগ আরও জোরদার করা হচ্ছে’, বলেও যোগ করেন তিনি।

Comments

The Daily Star  | English

2 MRT lines may miss deadline

The metro rail authorities are likely to miss the 2030 deadline for completing two of the six planned metro lines in Dhaka as they have not yet started carrying out feasibility studies for the two lines.

7h ago