করোনা আপডেট: চাঁদপুর, ফরিদপুর, পটুয়াখালী, পিরোজপুর, সাতক্ষীরা

চাঁদপুরে গত ২৪ ঘণ্টায় দুই চিকিৎসকসহ চার জন ও ফরিদপুরে চিকিৎসক, পুলিশ ও স্বাস্থ্য কর্মীসহ আরও ১১৮ জনের করোনা শনাক্ত হয়েছে। পটুয়াখালীতে নতুন করে ৩৩ জন, পিরোজপুরে ৩০ জন ও সাতক্ষীরায় আরও ১৫ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন।
Coronavirus-1.jpg
করোনাভাইরাস। ছবি: সংগৃহীত

চাঁদপুরে গত ২৪ ঘণ্টায় দুই চিকিৎসকসহ চার জন ও ফরিদপুরে চিকিৎসক, পুলিশ ও স্বাস্থ্য কর্মীসহ আরও ১১৮ জনের করোনা শনাক্ত হয়েছে। পটুয়াখালীতে নতুন করে ৩৩ জন, পিরোজপুরে ৩০ জন ও সাতক্ষীরায় আরও ১৫ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন।

আজ শনিবার  দ্য ডেইলি স্টার স্থানীয় সংবাদদাতারা এসব তথ্য জানান।

চাঁদপুরে দুই চিকিৎসকসহ ৪ জনের করোনা শনাক্ত

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আরও দুই চিকিৎসকসহ চার জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আজ দুপুরে চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় এ তথ্য নিশ্চিত করেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, নাক কান গলা বিশেষজ্ঞ ডা. আব্দুর রহিমের গত বৃহস্পতিবার  ও চর্মরোগ বিশেষজ্ঞ ডা. ফেরদৌস হাসানের আজ শনিবার করোনা শনাক্ত হয়েছে।

জেনারেল হাসপাতালের করোনা ফোকাল পারসন ডা. সুজাউদৌলা রুবেল বলেন, ‘উন্নত চিকিৎসার জন্য দুই জন ঢাকায় যাবেন। এর আগে এই হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. হাবিবুল করিমের করোনা শনাক্ত হলেও, তিনি সুস্থ হয়ে হাসপাতালে যোগ দিয়েছেন।’

আজ শনিবার চাঁদপুরে এই দুই চিকিৎসকসহ চার জনের করোনা শনাক্ত হয়েছে।

সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ জানান, এ পর্যন্ত জেলায় এক হাজার ২৪০ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৬৬ জন মারা গেছেন।

ফরিদপুরে আরও ১১৮ জনের করোনা শনাক্ত

ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় চিকিৎসক, পুলিশ ও স্বাস্থ্য কর্মীসহ আরও ১১৮ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে এ জেলায় তিন হাজার ২২ জনের করোনা শনাক্ত হলো।

আজ ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, নতুন শনাক্তদের মধ্যে ফরিদপুর সদরে আছেন ৭২ জন, নগরকান্দায় ১৬ জন, মধুখালীতে নয় জন, বোয়ালমারীতে সাত জন, সদরপুরে ছয় জন, সালথায় তিন জন, ভাঙ্গা ও আলফাডাঙ্গায় দুই জন করে এবং চরভদ্রাসনে আছেন একজন। তাদের মধ্যে ৩০ জন নারী ও ৮৮ জন পুরুষ।

জেলায় এ পর্যন্ত শনাক্ত তিন হাজার ২২ জনের মধ্যে ফরিদপুর সদরে আছেন এক হাজার ৫৮৩ জন, ভাঙ্গায় ৩৮৪ জন, বোয়ালমারীতে ৩২০ জন, নগরকান্দায় ১৯৮ জন, সদরপুরে ১৬০ জন, চরভদ্রাসনে ১০৮ জন, মধুখালীতে ৯৭ জন, সালথায় ৮৭ জন ও আলফাডাঙ্গায় ৮৫ জন।

ফরিদপুরের বোয়ালমারীতে করোনা উপসর্গ নিয়ে ৩৫ বছর বয়সী এক ব্যবসায়ী মারা গেছেন। আজ শনিবার বিকেল চারটার দিকে ফরিদপুরে হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা খালেদুর রহমান বলেন, ‘ওই ব্যবসায়ী গত বৃহস্পতিবার করোনা পরীক্ষার জন্য নমুনা দিয়েছিলেন। তবে, আজ শনিবার পর্যন্ত তার ফলাফল পাওয়া যায়নি।’

তাপ বিদ্যুৎ কেন্দ্রের ১৭ কর্মচারীসহ পটুয়াখালীতে আরও ৩৩ জনের করোনা শনাক্ত

পটুয়াখালীর কলাপাড়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ১৭ কর্মচারীসহ পটুয়াখালীতে আরও ৩৩ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৬৩৯ জনের করোনা শনাক্ত হলো।

আজ পটুয়াখালী সিভিল সার্জন কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, নতুন শনাক্তদের মধ্যে আছেন সিনিয়র স্টাফ নার্স, স্বাস্থ্য সহকারী, আনসার সদস্য, উপজেলা কৃষি কর্মকর্তা, কলেজ শিক্ষক, পটুয়াখালী পৌরসভার নারী কাউন্সিলর, ইউনিয়ন পরিষদ সচিব, ব্যাংক কর্মকর্তা, পল্লী বিদ্যুৎ সমিতির কর্মী। এ ছাড়াও, কলাপাড়া উপজেলায় নির্মাণাধীন তাপ বিদ্যুৎ কেন্দ্রের ১৭ জন কর্মচারীর করোনা শনাক্ত হয়েছে।

সূত্র আরও জানায়, জেলায় এ পর্যন্ত শনাক্ত ৬৩৯ জনের মধ্যে সুস্থ হয়েছেন ১৮২ জন ও মারা গেছেন ২৪ জন।

পিরোজপুরে নতুন করে ৩০ জনের করোনা শনাক্ত

পিরোজপুরে নতুন করে আরও ৩০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৩৭৪ জনের করোনা শনাক্ত হলো।

আজ পিরোজপুরের সিভিল সার্জন ডা. মো. হাসনাত ইউসুফ জাকী এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, গত ৬ থেকে ৯ জুলাই পর্যন্ত পিরোজপুর থেকে পাঠানো ৭২টি নমুনার প্রতিবেদন গতকাল শুক্রবার রাতে এসেছে। এর মধ্যে ৩০টি প্রতিবেদন পজিটিভ। পিরোজপুর সদর উপজেলার ১০ জন, ভান্ডারিয়ার সাত জন, মঠবাড়িয়ার দুই জন, কাউখালীর ছয় জন ও নেছারাবাদ উপজেলার পাঁচ জনের করোনা শনাক্ত হয়েছে।

জেলায় এ পর্যন্ত শনাক্ত ৩৭৪ জনের মধ্যে ১৮১ জন সুস্থ হয়েছেন পাঁচ জন মারা গেছেন বলেও জানান তিনি।

সাতক্ষীরায় আরও ১৫ জনের করোনা শনাক্ত

সাতক্ষীরা জেলায় দুই স্বাস্থ্য কর্মীসহ নতুন করে আরও ১৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৩৪১ জনের করোনা শনাক্ত হলো।

আজ সাতক্ষীরা সিভিল সার্জন কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

জেলা সিভিল সার্জন ডা. হুসাইন সাফায়াত জানান, আজ শনিবার জেলায় নতুন করে আরও ১৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় আছেন ছয় জন, কালীগঞ্জে চার জন, তালায় দুই জন,শ্যামনগরে দুই জন ও কলারোয়ায় একজন।

জেলায় এ পর্যন্ত শনাক্ত ৩৪১ জনের মধ্যে ১৩৬ জন সুস্থ হয়েছেন ও ছয় জন মারা গেছেন বলেও জানান তিনি।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago