খেলার মাঠে টিনের ঘর!

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর সদর ইউনিয়নের নাসিরপুর গ্রামের খেলার মাঠ দখল করে সেখানে টিনের ঘর তুলেছেন স্থানীয় এক প্রভাবশালী চক্র।
Brahmanbaria Playground
ছবি: মাসুক হৃদয়

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর সদর ইউনিয়নের নাসিরপুর গ্রামের খেলার মাঠ দখল করে সেখানে টিনের ঘর তুলেছেন স্থানীয় এক প্রভাবশালী চক্র।

সেই ঘর উচ্ছেদ করে মাঠটি দখলমুক্ত করার দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

গতকাল রোববার দুপুরে নাসিরনগর উপজেলা সদরের কেন্দ্রীয় শহিদ মিনার সংলগ্ন সড়কে গ্রামবাসীরা এ মানববন্ধন করেন।

তারা জানান, গ্রামের ‘ভূমিদস্যু চক্রের’ হাত থেকে মাঠটি দখলমুক্ত করতে তাদের এই কর্মসূচি।

মানববন্ধনে বক্তব্য রাখেন নাসিরপুর গ্রামের বাসিন্দা বিপ্লব ভট্টাচার্য, পাণ্ডব চন্দ্র বিশ্বাস, আবু তাহের, আকতার হোসেন প্রমুখ।

তারা বলেন, প্রায় একশ বছর আগে ওই গ্রামের প্রয়াত পূর্ণ চন্দ্র ভট্টাচার্যের মালিকানাধীন তিন একর পরিমাণ জায়গা গোচারণভূমি হিসেবে ব্যবহার হয়ে আসছিল। পরে জায়গাটি গ্রামের যুবকরা খেলার মাঠ হিসেবে ব্যবহার করে।

গত ১০ জুলাই সেখানে একটি চক্র দোচালা টিনের ঘর তুলেছে উল্লেখ করে তারা বৃহৎ জনগোষ্ঠীর স্বার্থে অবিলম্বে মাঠটি দখলমুক্ত করার দাবি জানান।

তারা জানান, তিন বছর আগে মাঠটি দখল চেষ্টার সময় গ্রামবাসীর করা লিখিত আবেদনের প্রেক্ষিতে তৎকালীন ইউএনও স্থানীয় তহশিলদারকে সরেজিমন তদন্ত করেতে নির্দেশ দিয়েছিলেন।

তাদের অভিযোগ, সেসময় ওই কর্মকর্তা এটিকে খেলার মাঠ হিসেবে উল্লেখ করে প্রতিবেদন দেওয়ার পরও ‘ভূমি দস্যু চক্রের’ কবল থেকে মাঠটি উদ্ধার করা যায়নি।

মানববন্ধন শেষে এলাকাবাসী নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে জেলা প্রশাসকের কাছ স্মারকলিপি দেন।

নাসিরগর ইউএনও নাজমা আশরাফী দ্য ডেইলি স্টারকে বলেন, ‘জায়গাটির কাগজপত্র যাচাই করে ব্যবস্থা নেওয়া হবে।’

এ বিষয়ে মুঠোফোনে মাঠ দখলের অভিযোগে অন্যতম অভিযুক্ত ইছা মিয়া ডেইলি স্টারকে বলেন, ‘আমি জায়গা দখলে জড়িত নই।’

Comments

The Daily Star  | English

Banks sell dollar at more than Tk 118 as pressure mounts

The chief executives of at least three private commercial banks told The Daily Star that the BB had verbally allowed them to quote Tk 1 more than the exchange rate to collect US dollars amid the ongoing forex crunch.

2h ago