টেস্টে বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠলেন হোল্ডার

ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারসেরা বোলিং করে নতুন উচ্চতায় পৌঁছে গেছেন জেসন হোল্ডার।
jason holder
ছবি: রয়টার্স

ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারসেরা বোলিং করে নতুন উচ্চতায় পৌঁছে গেছেন জেসন হোল্ডার। প্রথমবারের মতো আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক।

সম্প্রতি শেষ হওয়া সাউথ্যাম্পটন টেস্টে মোট ৭ উইকেট নেন হোল্ডার। সামনে থেকে নেতৃত্ব দিয়ে ক্যারিবিয়ানদের ৪ উইকেটের দুর্দান্ত জয় পাইয়ে দেন তিনি। প্রথম ইনিংসে এই দীর্ঘদেহী তারকা দখল করেন ৪২ রানে ৬ উইকেট, যা বল হাতে সাদা পোশাকে তার সেরা পারফরম্যান্স।

এই নৈপুণ্যের পর ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিং ও রেটিং পয়েন্ট অর্জন করেছেন হোল্ডার। দুইয়ে থাকা এই তারকার রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৮৬২। তার আগের সেরা ছিল ৮৩০।

টেস্টে গেল দুই দশকে উইন্ডিজ বোলারদের মধ্যে দ্বিতীয় সেরা রেটিং পয়েন্ট এখন হোল্ডারের। তার সামনে রয়েছে উইন্ডিজের কিংবদন্তি সাবেক পেসার কোর্টনি ওয়ালশকে টপকে যাওয়ার সুযোগও। ২০০০ সালের অগাস্টে ৮৬৬ রেটিং পয়েন্ট পেয়েছিলেন তিনি।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই ৩৫তম স্থানে আছেন হোল্ডার। ক্যারিয়ারসেরা ৪৮৫ রেটিং পয়েন্ট নিয়ে তিনি ধরে রেখেছেন অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও। তার সঙ্গে অবশ্য ব্যবধান কমিয়েছেন (৬৬ থেকে ৫৪) সাউথ্যাম্পটন টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়া বেন স্টোকস। ক্যারিয়ারসেরা ৪৩১ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে আছেন তিনি।

এজেস বৌলে যথাক্রমে ৪৩ ও ৪৬ রানের ইনিংস খেলে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে নবম স্থান দখল করেছেন স্টোকস। এটি তার ক্যারিয়ারসেরা অবস্থান। গেল নভেম্বরে প্রথমবারের মতো নয়ে উঠেছিলেন তিনি। তিন ধাপ এগিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২৩তম স্থানে আছেন এই তারকা অলরাউন্ডার।

সাউথ্যাম্পটন টেস্টে ৯ উইকেট নিয়ে ম্যাচসেরা হওয়া পেসার শ্যানন গ্যাব্রিয়েল এগিয়েছেন এক ধাপ। তিনি আছেন ১৮ নম্বরে। দ্বিতীয় ইনিংসে ৯৫ রানের মহাগুরুত্বপূর্ণ ইনিংস খেলা জারমেইন ব্ল্যাকউডের উন্নতি হয়েছে বেশ। ১৪ ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন ৫৮ নম্বরে।

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই সবার উপরে রয়েছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। বোলারদের তালিকায় শীর্ষে আছেন তার স্বদেশি প্যাট কামিন্স।

Comments

The Daily Star  | English