‘দেশের প্রথম হেলিপোর্ট তৈরির কাজ চলছে’

দেশের প্রথম হেলিপোর্ট তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক।
মো. মহিবুল হক। ছবি: সংগৃহীত

দেশের প্রথম হেলিপোর্ট তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক।

আজ বুধবার বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ও ভ্রমণ ম্যাগাজিনের যৌথ উদ্যোগে আয়োজিত ‘ট্যুরিজম: এ প্যানাল্টি শুট ফর দ্যা ইকোনোমি অব বাংলাদেশ’ শীর্ষক জুম কনফারেন্সে তিনি এ কথা জানান। 

মহিবুল হক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী হেলিপোর্ট তৈরির কাজ চলছে। হেলিপোর্টের স্থান নির্ধারণ করা হয়েছে। আনুষঙ্গিক কাজ করতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এর একটি কমিটিও গঠন করা হয়েছে। কমিটি এ বিষয়ে শিগগির একটি প্রতিবেদন জমা দেবে। প্রতিবেদন পেলেই হেলিপোর্ট তৈরির নানা বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে।’

এ ছাড়া, দেশের পর্যটনের উন্নয়নে নীতিমালা তৈরির কাজও চলছে বলে কনফারেন্সে সিনিয়র সচিব জানান।

তিনি বলেন, নীতিমালায় পর্যটনের সঙ্গে জড়িত প্রত্যেক মন্ত্রণালয়ের দায়িত্ব সুনির্দিষ্ট করা হবে। পর্যটনের উন্নয়ন ও পর্যটকদের সুবিধা নিশ্চিত করতে জেলা প্রশাসকদের দৈনন্দিন কাজে পর্যটকদের সহায়তা করার বিষয়টি অন্তর্ভুক্ত করার কাজ চলছে। জেলা প্রশাসনকে পর্যটক সংগঠক হিসেবে কাজ করার একটি প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। পর্যটকদের আস্থা তৈরি করতে উপজেলা পর্যন্ত এই কার্যক্রমকে অন্তর্ভুক্ত করা হবে বলেও তিনি জানান।

পর্যটনের উন্নয়নের জন্য সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানের সমন্বিত উদ্যোগের প্রয়োজনের কথা উল্লেখ করে তিনি বলেন, সমন্বিত উদ্যোগ ছাড়া পর্যটনের কাঙ্ক্ষিত অগ্রগতি সম্ভব নয়।

পর্যটন কেন্দ্রগুলোর নিরাপত্তায় দক্ষতার সঙ্গে কাজ করার জন্য ট্যুরিস্ট পুলিশ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান সিনিয়র সচিব মো. মহিবুল হক।

কনফারেন্সে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, টোয়াবের সভাপতি মুহাম্মদ রাফিউজ্জামান, এভিয়েশন অপারেটর এসোসিয়েশন অব বাংলাদেশ এর সাধারণ সম্পাদক মো. মফিজুর রহমান ও বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের এসপি মো. আরিফুর রহমান।

 

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago