কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে একদিনে চার ম্যাচ

বাংলাদেশের ফুটবলপ্রেমীদের জন্য সুখবর রয়েছে এবারের সূচিতে। কারণ, ম্যাচগুলো মাঠে গড়াবে বেশ সুবিধাজনক সময়ে।
qatar world cup logo
ছবি: এএফপি

আগামী ২০২২ কাতার বিশ্বকাপের সময়সূচি চূড়ান্ত করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। আসরের ইতিহাসে এবারই প্রথম গ্রুপ পর্ব চলাকালে প্রতিদিন চারটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে।

বুধবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে ৩২ দলের বিশ্বকাপের সময়সূচি প্রকাশ করেছে ফিফা। ২১ নভেম্বর শুরু হয়ে ফুটবলের এই মহাযজ্ঞ চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত।

সাধারণত জুন-জুলাই মাসে বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও সেসময় কাতারে তীব্র গরম থাকার কারণে প্রতিযোগিতাটির সূচি পাল্টে নভেম্বর-ডিসেম্বরে নেওয়া হয়েছে।

বাংলাদেশের ফুটবলপ্রেমীদের জন্য সুখবর রয়েছে এবারের সূচিতে। কারণ, ম্যাচগুলো মাঠে গড়াবে বেশ সুবিধাজনক সময়ে। বাংলাদেশ সময় অনুসারে, দিনের প্রথম ম্যাচ শুরু হবে বিকাল চারটায়। পরের দুটি ম্যাচ চালু হবে যথাক্রমে সন্ধ্যা সাতটা ও রাত দশটায়। শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে দিবাগত রাত একটায়। গ্রুপ পর্বের শেষ রাউন্ডে অবশ্য একই সময়ে দুটি করে খেলা মাঠে গড়াবে। যথাক্রমে রাত নয়টা ও দিবাগত রাত একটায় শুরু হবে ম্যাচগুলো।

৬০ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন আল বাইত স্টেডিয়ামে হবে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ। আর ফাইনালের ভেন্যু ৮০ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন লুসাইল স্টেডিয়াম।

মোট আটটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আসরের ৬৪টি ম্যাচ। এক স্টেডিয়াম থেকে আরেক স্টেডিয়ামের দূরত্ব বেশি না হওয়ায় একই দিনে একাধিক ম্যাচ মাঠে বসে দেখার অভূতপূর্ব সুযোগ পাবেন ফুটবলপ্রেমীরা।

কাতার বিশ্বকাপের মূলপর্বের ড্র অনুষ্ঠিত হবে ২০২২ সালের মার্চ বা এপ্রিলে। এরপর নির্দিষ্ট ম্যাচের ভেন্যু ও সময় চূড়ান্ত করা হবে।

আয়োজক কোম্পানির প্রধান নির্বাহী নাসের আল খাতের বলেছেন যে, বিশ্বকাপ আয়োজনের কাজ পরিকল্পনা অনুসারে এগিয়ে চলেছে এবং রাস্তা ও অন্যান্য অবকাঠামোর ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে।

Comments

The Daily Star  | English
Uttara-Motijheel metro rail till 8:00 pm

Metro rail services resume after 1.5 hrs

The suspension of metro rail operations caused immense suffering to commuters this evening

17m ago