রোমাঞ্চকর ম্যাচে পয়েন্ট হারাল জুভেন্টাস

ইতালিয়ান সিরি আতে টানা তিন ম্যাচে জয় পেতে ব্যর্থ হয়েছে জুভরা।
cristiano ronaldo
ছবি: রয়টার্স

দুই গোল করার পর তিন গোল হজম করে হারের শঙ্কায় পড়ে গিয়েছিল শীর্ষে থাকা জুভেন্টাস। তবে রোমাঞ্চকর লড়াইয়ে শেষ পর্যন্ত সাসুয়োলোর সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ল তারা।

বুধবার রাতে প্রতিপক্ষের মাঠে ৩-৩ গোলে ড্র করেছে মাউরিজিও সারির শিষ্যরা। এই নিয়ে ইতালিয়ান সিরি আতে টানা তিন ম্যাচে জয় পেতে ব্যর্থ হয়েছে তারা। এসি মিলানের কাছে হারের পর গেল ম্যাচে আতালান্তার সঙ্গেও ড্র করেছিল আসরের টানা আটবারের চ্যাম্পিয়নরা।

পয়েন্ট তালিকার অষ্টম স্থানে থাকা সাসুয়োলো ঘরের মাঠে উপহার দেয় দারুণ নৈপুণ্য। বল দখলের পাশাপাশি গোলমুখে শট নেওয়াতেও আধিপত্য দেখায় তারা। তাদের ১১টি শটের বিপরীতে জুভদের মাত্র পাঁচটি শট ছিল লক্ষ্যে।

ম্যাচের শুরুতে প্রাধান্য ছিল অতিথিদের। পঞ্চম মিনিটেই এগিয়ে যায় তারা। মিরালেম পিয়ানিচ গড়ানো কর্নারে খুঁজে নেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানিলোকে। ডি-বক্সের প্রান্ত থেকে ডান পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন তিনি।

দশম মিনিটে দমেনিকো বেরার্দির দূরপাল্লার শট সহজেই লুফে নেন জুভ গোলরক্ষক ভোইচেখ স্ট্যান্সনি। মিনিট দুয়েক পর শিরোপাধারীদের পক্ষে ব্যবধান দ্বিগুণ করেন গঞ্জালো হিগুয়াইন। পিয়ানিচের উঁচু করে বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে জাল কাঁপান তিনি।

পিছিয়ে পড়ে তেতে ওঠা সাসুয়োলো এরপর আক্রমণের বন্যা বইয়ে দিয়ে ব্যতিব্যস্ত রাখে জুভেন্টাসের রক্ষণভাগকে। ১৪তম মিনিটে ব্যবধান কমাতেও পারত তারা। তবে ফ্রান্সেস্কো কাপুতো একা পেয়েও স্ট্যান্সনিকে পরাস্ত করতে পারেননি।

২৪তম মিনিটে মের্ত মুলদুরের শট অ্যালেক্স সান্দ্রোর গায়ে লেগে দিক পাল্টে জালের দিকে যাচ্ছিল। ঝাঁপিয়ে পড়ে তা রুখে দেন স্ট্যান্সনি। দুই মিনিট পর বেরার্দির আরেকটি প্রচেষ্টা ঠেকিয়ে দেন এই পোলিশ গোলরক্ষক। কিন্তু ২৯তম মিনিটে আর পেরে ওঠেননি তিনি। কাপুতোর পাসে ফিলিপ জুরিচিচের শট খুঁজে পায় জাল।

৩৬তম মিনিটে বেরার্দিকে ফের হতাশায় ডোবান স্ট্যান্সনি। বিরতির ঠিক আগে ক্রিস্তিয়ানো রোনালদোর প্রচেষ্টা প্রতিপক্ষের এক ডিফেন্ডারের গায়ে লেগে পোস্টের উপর দিয়ে চলে যায়।

দ্বিতীয়ার্ধে তিন মিনিটের মধ্যে দুই গোল করে জুভদের স্তম্ভিত করে দেয় সাসুয়োলো। ৫১তম মিনিটে বেরার্দির বাঁ পায়ের নিখুঁত ফ্রি-কিকে সমতায় ফেরে তারা। এরপর ৫৪তম মিনিটে এই ইতালিয়ান উইঙ্গারের গোলমুখে বাড়ানো ক্রসে ফাঁকা জালে বল পাঠাতে ভুল করেননি স্বদেশি কাপুতো।

৬০তম মিনিটে বদলি আদ্রিয়েন র‍্যাবিওর হেড লক্ষ্যভ্রষ্ট হলে সমতায় ফেরা হয়নি জুভেন্টাসের। পরের মিনিটে আরেক বদলি পাওলো দিবালার ক্রসে ঠিকমতো পা ছোঁয়াতে ব্যর্থ হন রোনালদো। তিন মিনিট পরই অবশ্য সান্দ্রো স্বস্তি ফেরান জুভ শিবিরে। রদ্রিগো বেন্তানকুরের কর্নারে মাথা ছুঁইয়ে গোল করেন তিনি।

ম্যাচের পরবর্তী সময়েও দেখা গেছে আক্রমণ-পাল্টা আক্রমণ। এমনকি পূর্ণ পয়েন্ট আদায় করে নেওয়ার সুবর্ণ সুযোগও এসেছিল সাসুয়োলোর সামনে। ৮৪তম মিনিটে বদলি হামেদ ত্রায়োরের শট স্ট্যান্সনি রুখে দেওয়ার পর জেরেমি বোগার ফিরতি শট গোলমুখ থেকে ফিরিয়ে দেন সান্দ্রো।

হোঁচট খেলেও সিরি আতে শীর্ষস্থান ধরে রেখেছেন রোনালদো-দিবালারা। ৩৩ ম্যাচে ২৪ জয় ও পাঁচ ড্রয়ে তাদের পয়েন্ট ৭৭। সমান ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আতালান্তা।

Comments

The Daily Star  | English
inflation in Bangladesh

Inflation edges up despite monetary tightening. Why?

Bangladesh's annual average inflation crept up to 9.59% last month, way above the central bank's revised target of 7.5% for the financial year ending in June

3h ago