ফ্রান্সের সেইন্ট পিটার ও সেইন্ট পল ক্যাথেড্রালে আগুনের ঘটনায় তদন্ত শুরু

ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় নঁতে শহরের পঞ্চদশ শতাব্দীর ঐতিহাসিক স্থাপনা সেইন্ট পিটার ও সেইন্ট পল ক্যাথেড্রালের আগুন কয়েক ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস।
ফ্রান্সের সেইন্ট পিটার ও সেইন্ট পল ক্যাথেড্রালের আগুন নেভানোর কাজ করছে ফায়ার সার্ভিস। ছবি: রয়টার্স

ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় নঁতে শহরের পঞ্চদশ শতাব্দীর ঐতিহাসিক স্থাপনা সেইন্ট পিটার ও সেইন্ট পল ক্যাথেড্রালের আগুন কয়েক ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস। 

আজ শনিবার স্থানীয় সময় সকালে ক্যাথেড্রালে আগুন লাগে। আগুনে ধ্বংস হয়েছে গির্জার গ্র্যান্ড অর্গ্যান, পুড়ে গেছে জানালার রঙিন কাঁচ।

রয়টার্স জানায়, সেখানে কেউ অগ্নিসংযোগ করেছে বলে সন্দেহ করছেন কর্মকর্তারা। অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

সরকারের আইনজীবী পিয়েরে সিন সাংবাদিকদের জানান, তিনটি জায়গায় আগুন লেগেছে এবং কর্তৃপক্ষ এ ঘটনাকে ‘অপরাধ' হিসেবে বিবেচনা করছেন। তবে, এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি তিনি।

গত বছর প্যারিসের বিখ্যাত নটরডেম ক্যাথেড্রালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ক্যাথেড্রালের ছাদ ও সবচেয়ে উঁচু মিনারটি ক্ষতিগ্রস্ত হওয়ার বছরখানিক পর নঁতে শহরের ক্যাথেড্রালে এ অগ্নিকাণ্ড ঘটলো।

ইইউ সম্মেলনে বেলজিয়ামে অবস্থানরত ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁখো আজকের অগ্নিকাণ্ডের ঘটনায় টুইট করনে। তিনি বলেন, ‘নটরডেমের পর সেইন্ট পিটার ও সেইন্ট পলও আগুনে পুড়লো। গথিক আমলের ঐতিহ্যবাহী এ স্থাপনা রক্ষায় দমকল বাহিনীর পাশে দাঁড়ান।'

স্থানীয় দমকল বাহিনীর প্রধান লরেন্ট ফার্লে সাংবাদিকদের জানান, ‘গ্র্যান্ড অর্গ্যানের পেছন থেকে আগুন ছড়ায়। প্রাচীন অর্গ্যানটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। ক্যাথেড্রালের সামনের জানালার রঙিন কাঁচগুলো ভেঙে গেছে।’

তবে, প্রাথমিকভাবে আগুনের শিখা দেখে যা আশঙ্কা করা হয়েছিল, ততটা ক্ষয়ক্ষতি হয়নি বলে জানান তিনি।

এখানে প্যারিসের নটরডেমের মতো ভয়াবহ অবস্থা হয়নি। আগুন ছাদ পর্যন্ত যেতে পারেনি, যোগ করেন তিনি।

Comments

The Daily Star  | English

Cyclone Remal likely to hit Bangladesh coast by Sunday evening

Maritime ports asked to maintain local cautionary signal no one

1h ago