সাভারে জেএমবির ৬ সদস্য আটক

সাভার থেকে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদীন-বাংলাদেশের (জেএমবি) সক্রিয় ছয় সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গতকাল শনিবার দিনগত রাতে সাভারের ভাটপাড়া এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন র‌্যাব-৪’র সিনিয়র সহকারী পুলিশ সুপার সাজেদুল ইসলাম সজল।
নৌকার এজেন্টের ৬ মাসের কারাদণ্ড
প্রতীকী ছবি। স্টার ডিজিটাল গ্রাফিক্স

সাভার থেকে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদীন-বাংলাদেশের (জেএমবি) সক্রিয় ছয় সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গতকাল শনিবার দিনগত রাতে সাভারের ভাটপাড়া এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন র‌্যাব-৪’র সিনিয়র সহকারী পুলিশ সুপার সাজেদুল ইসলাম সজল।

গ্রেপ্তারকৃত ছয় জন হলেন— রাজশাহী জেলার ওমর ফারুক রুবেল ওরফে সানী (২৮), জামালপুর জেলার হাবিবুর রহমান ওরফে বাদশা (৪৮), একই জেলার সাইদুর রহমান ওরফে সাইদুর (৫৫), মাহবুবুর রহমান ওরফে দুদু (৫৫), শফিকুল ইসলাম শফিক (৩৭) ও গোলাম মোস্তফা (৫১)।

র‌্যাব সূত্র জানায়, জেএমবির কয়েকজন সদস্য ভাটপাড়া এলাকায় সংঘবদ্ধ হয়েছে— এমন গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব-৪’র একটি দল অভিযান পরিচালনা করে। অভিযানে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র সক্রিয় ছয় সদস্যকে আটক করেন তারা। সে সময় তাদের কাছ থেকে বেশকিছু উগ্রবাদী সম্পর্কিত বই, লিফলেট, সাময়িকী ও ডিজিটাল কনটেন্টসহ মুঠোফোন উদ্ধার করা হয়েছে।

র‌্যাবের দাবি, গ্রেপ্তার ওমর ফারুক পেশায় মাদ্রাসাশিক্ষক। তিনি একজন শীর্ষস্থানীয় জেএমবি নেতার কাছ থেকে বিভিন্ন এনক্রিপটেড সফটওয়্যার ও মোবাইল অ্যাপসের ব্যাপারে শিক্ষা নিয়েছেন। তিনি সংগঠনের প্রয়োজনে যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহৃত হতেন। তার ব্যবহৃত মুঠোফোনে বিভিন্ন উগ্রবাদী ডিজিটাল কন্টেন্ট পাওয়া গেছে। গ্রেপ্তার মোস্তফা ২০০৪ সালে জেএমবি কর্তৃক জামালপুরে মুসলিম থেকে খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত আলোচিত গনি গোমেজ হত্যাকাণ্ডে ব্যবহৃত অস্ত্র সরবরাহ করেছেন। গ্রেপ্তার হাবিবুর রহমান জামালপুর সদর থানার ঘোড়াধাপ এলাকায় গত ১০ বছর যাবৎ জিএমবি কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছেন। তিনি ও তার সহযোগীরা গোপনে মোটিভেশনাল কার্যক্রম পরিচালনা করে আসছেন। গ্রেপ্তার সাইদুর রহমান জেএমবিকে আরও শক্তিশালী করতে নতুন সদস্য সংগ্রহ ও অসচ্ছল সদস্যদের মনোবল ধরে রাখতে বিভিন্ন সময় আর্থিক সহায়তা করে থাকেন। আর মাহবুবুর রহমান জেএমবি সদস্যদের মাঝে জঙ্গি সংক্রান্ত বিভিন্ন বই, ম্যাগাজিন নিয়মিত গোপনে বিতরণ করে থাকেন।

র‌্যাব-৪’র সিনিয়র সহকারী পুলিশ সুপার সাজেদুল ইসলাম সজল বলেন, ‘আজ সন্ধ্যায় গ্রেপ্তার জঙ্গি সদস্যদের বিরুদ্ধে সাভার মডেল থানায় মামলা দায়ের করা হবে।’

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

A section of government officials are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Center has found.

11m ago