ব্রডের সঙ্গে ফের জুটি বাঁধতে আশাবাদী অ্যান্ডারসন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম দুই টেস্টে দুটি ভিন্ন পেস বোলিং ইউনিট মাঠে নামিয়েছে স্বাগতিক ইংল্যান্ড।
james anderson stuart broad
ছবি: এএফপি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম দুই টেস্টে দুটি ভিন্ন পেস বোলিং ইউনিট মাঠে নামিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। এতে ভাঙা পড়েছে দুই অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের সাফল্যমণ্ডিত জুটি। বয়সের কারণে তাদেরকে একসঙ্গে সাদা পোশাকে আর না খেলানোর পরামর্শও দিয়েছেন অনেকে। তবে টেস্ট ইতিহাসের সফলতম পেসার অ্যান্ডারসন এমন ভাবনায় দ্বিমত পোষণ করেছেন।

বুধবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ব্রডের সঙ্গে ফের জুটি বাঁধার আশা প্রকাশ করে তিনি বলেছেন, ‘একসঙ্গে আমাদের যে রেকর্ড রয়েছে, সেটাই (আমাদের পক্ষে) কথা বলে। আমি সত্যিই মনে করি যে, যদি আমরা দুজনেই ফিট থাকি এবং ইংল্যান্ড দল তাদের সেরা বোলিং আক্রমণ বেছে নেয়, তবে আমরা দুজনেই সেখানে থাকব।’

আগামী শুক্রবার ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ টেস্ট মুখোমুখি হবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। একই ভেন্যুতে আগের ম্যাচে ১১৩ রানের বড় ব্যবধানে জিতে সমতায় ফিরেছে স্বাগতিকরা। আর উদ্বোধনী টেস্টে ৪ উইকেটে জিতে শুভ সূচনা করেছিল সফরকারীরা।

প্রথম টেস্টে ইংলিশদের পেস আক্রমণে জোফরা আর্চার ও মার্ক উডের সঙ্গী ছিলেন আগামী সপ্তাহে ৩৮ বছরে পা দিতে যাওয়া অ্যান্ডারসন। তারা সম্মিলিতভাবে দখল করেছিলেন ৮ উইকেট। দ্বিতীয় টেস্টে বিশ্রাম দেওয়া হয় অ্যান্ডারসন ও উডকে। জৈব-সুরক্ষা বিধি ভাঙায় নাটকীয়ভাবে শেষ মুহূর্তে বাদ পড়েন আর্চার। ফলে সম্পূর্ণ নতুন ফাস্ট বোলিং ইউনিট নিয়ে মাঠে নামতে হয় ইংল্যান্ডকে। ৩৪ বছর বয়সী ব্রডের সঙ্গে একাদশে ঠাঁই পান স্যাম কারান ও ক্রিস ওকস। দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে তারা নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেন ১৪ উইকেট।

ছয়জনের মধ্য থেকে তিন পেসারের সেরা আক্রমণকে বেছে নিতে হবে। ইংল্যান্ডের কোচ ক্রিস সিলভারউড ও অধিনায়ক জো রুট তাই পড়েছেন মধুর এক সমস্যায়। অ্যান্ডারসনও তাদের এই চ্যালেঞ্জকে দেখছেন বৃহত্তর দৃষ্টিকোণ থেকে, ‘আমার ধারণা সেরা তিন পেসার খেলবে। তবে জো ও ক্রিসের পক্ষে সিদ্ধান্ত নেওয়া খুব কঠিন হবে। আর অবশ্যই কয়েকজন হতাশ হবে। এমন পরিস্থিতিতে পড়াটা বেশ ভালো। কারণ, এটা তুলে ধরে যে, আমাদের (পেস আক্রমণে) গভীরতা রয়েছে এবং তা শক্তিশালী।’

Comments

The Daily Star  | English

'Why did they kill my father?'

Slain MP’s daughter demands justice for her father

43m ago