তালেবানবিরোধী অভিযান: আফগানিস্তানে বিমান হামলায় নিহত ৪৫

আফগানিস্তানের হেরাতে তালেবানবিরোধী অভিযানে বিমান হামলায় আট বেসামরিক নাগরিকসহ অন্তত ৪৫ জন নিহত হয়েছেন।

আফগানিস্তানের হেরাতে তালেবানবিরোধী অভিযানে বিমান হামলায় আট বেসামরিক নাগরিকসহ অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। 

ইরান সীমান্তবর্তী পশ্চিমাঞ্চলীয় প্রদেশটিতে গতকাল বুধবার অভিযান চালায় আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী। 

হেরাতের আদ্রসকান জেলার গভর্নর আলী আহমদ ফকির ইয়ারের বরাতে বার্তাসংস্থা রয়টার্স জানায়, খাম জিয়ারাত অঞ্চলে নিরাপত্তা বাহিনীর বিমান হামলায় নিহত ৪৫ জনের মধ্যে কম পক্ষে আটজন বেসামরিক নাগরিক। তবে, বাকি ৩৭ জনের সবাই তালেবান সদস্য কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালের বিবৃতিতে হামলায় বেসামরিক নাগরিক হতাহতের অভিযোগ তদন্ত করে দেখা হচ্ছে বলে জানানো হয়। তদন্তের ফল জনসাধারণ ও গণমাধ্যমকে জানানো হবে বলেও বিবৃতিতে বলা হয়েছে।

তালেবান মুখপাত্র ক্বারী মুহাম্মদ ইউসুফ আহমাদি জানান, হেরাতে বিমান হামলায় আট জন বেসামরিক নাগরিক নিহত ও ১২ জন আহত হয়েছেন। তবে তালেবান সদস্যদের হতাহতের কথা উল্লেখ করা হয়নি।

এদিকে, আফগানিস্তানে অবস্থানরত মার্কিন বাহিনীর এক মুখপাত্র জানান, বুধবারের বিমান হামলায় মার্কিন সেনারা অংশ নেননি।

মার্কিন বিশেষ দূত জালময় খলিলজাদ এক টুইটে বলেন, ‘ছবি ও প্রত্যক্ষদর্শীর বিবরণ থেকে বোঝা যায় যে, হেরাতে বিমান হামলায় শিশুসহ অনেক বেসামরিক নাগরিকও হামলার শিকার হয়েছেন। আমরা এই হামলার নিন্দা জানাই ও এর তদন্তের সমর্থন করি।’

রয়টার্স জানায়, গত ফেব্রুয়ারিতে তালেবানের সঙ্গে হওয়া সমঝোতা চুক্তি অনুযায়ী আফগানিস্তান থেকে সেনা ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। ওই চুক্তির উদ্দেশ্য ছিল, বিদ্রোহী ও আফগান সরকারের মধ্যে আনুষ্ঠানিক শান্তি আলোচনার পথ প্রশস্ত করা। এ লক্ষ্যে খলিলজাদকে উভয় পক্ষকে এক টেবিলে আনার দায়িত্ব দেওয়া হয়।

Comments

The Daily Star  | English

No electricity at JU halls, protesters fear police crackdown

Electricity supply was cut off at Jahangirnagar University halls this night spreading fear of a crackdown among students

1h ago