শীর্ষ খবর

লালমনিরহাটে ন্যায্য মজুরির দাবিতে শ্রমিকদের মানববন্ধন

লালমনিরহাটে ন্যায্য মজুরিসহ পাঁচ-দফা দাবিতে মানববন্ধন করেছেন লোড-আনলোড ও কুলি শ্রমিকরা।
Lalmonirhat.jpg
উপজেলার বুড়ির বাজার এলাকায় মানববন্ধন করেন লোড-আনলোড ও কুলি শ্রমিকরা। ছবি: স্টার

লালমনিরহাটে ন্যায্য মজুরিসহ পাঁচ-দফা দাবিতে মানববন্ধন করেছেন লোড-আনলোড ও কুলি শ্রমিকরা।

আজ রোববার দুপুরে তারা লালমনিরহাট সদর উপজেলার বুড়িমারী-বড়বাড়ি মহাসড়কের পাশে বুড়ির বাজার এলাকায় ঘণ্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন।

কর্মসূচিতে বিভিন্ন স্থানের তিন শতাধিক শ্রমিক অংশ নেন। সেসময় তারা শ্রমিকদের জন্য সরকারি বরাদ্দ মজুরি চুরি ও শিশুশ্রম বন্ধ এবং শ্রমিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করাসহ শ্রম আইন বাস্তবায়নের দাবি জানান।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে শ্রমিকরা তাদের দুঃখ-দুর্দশা ও অমানবিক জীবনযাপনের কথা তুলে ধরে তাদের দাবি বাস্তবায়নের জন্য মালিকপক্ষ ও সরকারের সংশ্লিষ্ট বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আবেদন জানান।

মানববন্ধনে লালমনিরহাট সদরের মহেন্দ্রনগর সার গুদামের লোড-আনলোড শ্রমিক ইউনিয়নের সভাপতি মমিনুল ইসলাম বাবু বলেন, ‘শ্রমিকরা সরকার ঘোষিত মজুরি পাচ্ছেন না। শ্রমিকরা ঘামঝড়া পরিশ্রম করলেও তারা তাদের ন্যায্য অধিকার থেকে বরাবরই বঞ্চিত থাকছেন।’

‘শ্রমিকরা সরকার ঘোষিত মজুরির মাত্র ২৫ থেকে ৩০ শতাংশ পাচ্ছেন’ উল্লেখ করে তিনি আরও বলেন, ‘বিভিন্ন গুদামের মালিকপক্ষ ও লেবার হ্যান্ডেলিং ঠিকাদাররা তাদের মনগড়া মজুরি দিয়ে শ্রমিকদের ঠকাচ্ছে।’

লোড-আনলোড শ্রমিক নুরুজ্জামান মিয়া অভিযোগ করে বলেন, ‘গুদামের মালিকপক্ষের কাছে সরকার ঘোষিত শ্রম মজুরির দাবি তুললে তারা শ্রমিকদের সঙ্গে বিমাতা সুলভ আচরণ শুরু করে দেন। এক সময় কাজ থেকে বাদ দিয়ে দেন।’

‘এ কারণে অনেক শ্রমিক তাদের ন্যায্য দাবি নিয়ে মালিকপক্ষের সামনে দাঁড়ানোর সাহস পান না’ বলেও মন্তব্য করেন তিনি।

‘শ্রমিকরা ঘামঝরা কঠোর পরিশ্রম করেও ঠিকমতো সংসার চালাতে পারেন না। পরিবার-পরিজন নিয়ে মাঝেমধ্যে উপোস থাকতে হয়,’ যোগ করেন তিনি।

শ্রমিকদের দাবি বাস্তবায়নে ফলপ্রসূ উদ্যোগ গ্রহণ করা না হলে শ্রমিকরা সারা জেলায় কঠোর আন্দোলন-কর্মসূচির ডাক দিবেন বলে হুঁশিয়ারি দেওয়া হয়।

Comments

The Daily Star  | English

'Why haven't my parents come to see me?'

9-year-old keeps asking while being treated at burn institute

11m ago