বন্যায় শিশুদের নিরাপত্তায় সরকারি কর্মসূচীর দাবিতে কেন্দ্রীয় খেলাঘরের মানববন্ধন

দেশের বন্যা কবলিত অঞ্চলগুলোতে নিরাপদ শিশু খাদ্য বিতরণ ও পানিতে ডুবে শিশু মৃত্যু রোধে সরকারের জনসচেতনতামূলক কর্মসূচীর দাবি জানিয়েছে জাতীয় শিশু কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসর।

দেশের বন্যা কবলিত অঞ্চলগুলোতে নিরাপদ শিশু খাদ্য বিতরণ ও পানিতে ডুবে শিশু মৃত্যু রোধে সরকারের জনসচেতনতামূলক কর্মসূচীর দাবি জানিয়েছে জাতীয় শিশু কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসর।

আজ বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে দেশের বৃহত্তম এই শিশু কিশোর সংগঠন আয়োজিত এক মানববন্ধন কর্মসূচীতে এ দাবি জানানো হয়। মানববন্ধন শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ই-মেইলে স্মারকলিপি দেয় খেলাঘর।

মানববন্ধনে বক্তারা বলেন, চলমান করোনাভাইরাস মহামারির মধ্যেই দেশের ৩১টি জেলা বন্যা কবলিত। বন্যার্তদের সহযোগিতায় সরকার ত্রাণ তৎপরতা চালালেও, শিশুদের জন্য আলাদা করে ত্রাণ সামগ্রী বিতরণ করা হচ্ছে না। প্রয়োজনীয় পুষ্টি ও খাদ্যের অভাবে শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

বন্যার সময় শিশুদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে ত্রাণ হিসেবে শিশুখাদ্য বিতরণে সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানান তারা।

মানববন্ধনে বক্তারা আরও বলেন, দেশে শিশু মৃত্যুর অন্যতম কারণ পানিতে ডোবা। কিন্তু তারপরও এর প্রতিকারে সরকারি কিংবা বেসরকারি কোনো কার্যকর কর্মসূচী নেই। এবারের বন্যায় সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, নীলফামারী, লালমনিরহাট, বগুড়া, জামালপুর, শেরপুর, মুন্সিগঞ্জ, গাইবান্ধাসহ বিভিন্ন জেলায় পানিতে ডুবে শিশু মৃত্যুর ঘটনা ঘটেছে।

শিশুদের পানিতে ডুবে মৃত্যু রোধে সারাদেশের খেলাঘরের কর্মী সংগঠকরা সাধারণ মানুষকে যুক্ত করে সামাজিক সচেতনতা বৃদ্ধির কাজ করে যাচ্ছে বলে বক্তারা জানান।

খেলাঘরের মানববন্ধনে সংগঠনের সভাপতিমন্ডলীর সদস্য আবদুল মতিন ভূঁইয়াসহ সাধারণ সম্পাদক অধ্যাপক প্রণয় সাহা, শফিকুর রহমান শহীদ, সিজার মল্লিক, সাহাবুল ইসলাম বাবু, রাজেন্দ্র চন্দ্র দেব মন্টু, সাংবাদিক অশোকেশ রায় প্রমুখ বক্তব্য রাখেন।

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Horror abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital

2h ago