লুই আই কানের নকশা অনুসরণ করে সংসদ ভবনের সংস্কার কাজ সম্পন্ন হবে: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, লুই আই কান এর মূল নকশা অনুসরণ করে সংসদ ভবনের সংস্কার কাজ সম্পন্ন করা হবে।
স্পিকার শিরীন শারমিন চৌধুরী। স্টার ফাইল ছবি

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, লুই আই কানের মূল নকশা অনুসরণ করে সংসদ ভবনের সংস্কার কাজ সম্পন্ন করা হবে।

আজ বুধবার জাতীয় সংসদের শপথ কক্ষে ‘জাতীয় সংসদ ভবনে স্থাপত্য সংক্রান্ত বিষয়াদি পর্যালোচনা’ শীর্ষক এক সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, ‘সংসদ ভবনের স্থাপত্যশৈলী আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন। সংসদ ভবনের সার্বিক রক্ষণাবেক্ষণ ও সংস্কারের ক্ষেত্রে সে কারণে আরও যত্নশীল হতে হবে।’

তিনি আরও বলেন, ‘সংসদকে লুই আই কানের নকশা অনুযায়ী সাজানোর বিষয়টি প্রায় চূড়ান্ত পর্যায়ে। আজকের সভার ভিত্তিতে ঈদের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে তার দিক নির্দেশনা অনুযায়ী সংসদের সংস্কার কাজ সম্পন্ন হবে।’

সংসদের উত্তর প্লাজায় বিভিন্ন উইংয়ের অফিস কক্ষ, লবির আকার, কর্মকর্তাদের অফিসে ঢোকার জন্য অটোমেটিক সেন্সর ডোর, অফিসারদের আগমন ও প্রস্থানের রাস্তার সঙ্গে প্রধানমন্ত্রীর আগমন ও প্রস্থানের রাস্তার নিরাপত্তা, শীততাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা ইত্যাদি নিয়ে সভায় আলোচনা হয়।

অনুষ্ঠানে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এবং গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

লুই আই কানের নকশা অনুযায়ী সংসদের সংস্কারের জন্য পরিকল্পনা গ্রহণ করায় জাতীয় সংসদের চিফ হুইপসহ সংশ্লিষ্ট সবাইকে স্পিকার ধন্যবাদ জানান।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, গৃহায়ণ ও গণপূর্ত সচিব শহীদুল্লাহ খন্দকার, গৃহায়ণ ও গণপূর্তের প্রধান প্রকৌশলী মো. আশরাফুল আলম সভায় তাদের মতামত দেন।

এর আগে, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের নির্বাহী স্থপতি সাঈকা বিনতে আলম সংসদের উত্তর প্লাজায় স্ট্যান্ডিং কমিটির সভাপতিদের অফিস কক্ষ, কনফারেন্স রুম এবং বিভিন্ন উইংয়ের অফিস এবং জাতীয় সংসদ ভবনের স্থাপত্য সংক্রান্ত একটি প্রতিবেদন উপস্থাপন করেন।

সভায় উপস্থিত ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ও অধিদপ্তর এবং সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

7h ago