পবিত্র হজের নিরাপত্তায় প্রথমবারের মতো নারী পুলিশ মোতায়েন

মক্কায় পবিত্র হজের নিরাপত্তা নিশ্চিত করতে প্রথমবারের মতো নারী পুলিশ সদস্যদের মোতায়েন করেছে সৌদি সরকার।
হজ
হজ পালন। রয়টার্স ফাইল ছবি

মক্কায় পবিত্র হজের নিরাপত্তা নিশ্চিত করতে প্রথমবারের মতো নারী পুলিশ সদস্যদের মোতায়েন করেছে সৌদি সরকার।

আজ বৃহস্পতিবার দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজের প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর সেনাবাহিনীসহ অন্যান্য নিরাপত্তাবাহিনীতে নারীদের নিয়োগের সরকারি ঘোষণার পর এ বছর মুসলিমদের পবিত্র হজের নিরাপত্তা রক্ষায় প্রথমবারের মতো পুরুষের পাশাপাশি নারী পুলিশ কর্মকর্তারাও দায়িত্ব পালন করবেন।

বিশ্বব্যাপী চলমান করোনা মহামারির কারণে কঠোর নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে পালিত হচ্ছে এবারের হজ।

দেশটির পুলিশ সার্ভিস প্রশিক্ষণ থেকে স্নাতক পাশ করা প্রথম নারী ক্যাডেট ব্যাচের একজন আফনান আবু হুসেন। প্রথমবারের মতো হজের নিরাপত্তায় দায়িত্ব পালন করছেন তিনি।

আল আখবারিয়া টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে ওই নারী পুলিশ কর্মকর্তা বলেন, ‘এটি আমাদের জন্য গর্ব ও আনন্দের বিষয়। আমাদের দেশে হজের সময়টা সাধারণ দিনের মতো নয়, এটা খুবই ব্যস্ত একটা সময়।’

বুধবার, মক্কার পবিত্র গ্রান্ড মসজিদ থেকে আরাফাতের ময়দানের উদ্দেশে হজ যাত্রীদের যাত্রা শুরুর মাধ্যমে হজের মূল কার্যক্রম শুরু হয়।

দেশটির হজ ও ওমরাহবিষয়ক অধিদফতরের মহাপরিচালক সারি আসিরি বলেন, ‘হাজিদের প্রতিটি গ্রুপে একজন করে দলনেতা আছেন, যিনি তাদের সামাজিক দূরত্বের বিষয়টি নিশ্চিত করছেন। এ ছাড়াও, প্রত্যেক গ্রুপে একজন করে স্বাস্থ্য কর্মকর্তা আছেন। তারা হজযাত্রীদের শারীরিক অবস্থা নজরদারির পাশাপাশি প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা দেবেন।’

এদিকে, বুধবার হজ নির্দেশিকা অমান্য করে বিনা অনুমতিতে পবিত্র স্থানে প্রবেশের চেষ্টা করায় ২৪৪ জনকে আটক করেছে সৌদি জননিরাপত্তা বিভাগ।

সৌদি সরকারের নির্দেশনা উপেক্ষা করে অনুমতি ছাড়া পবিত্র হজের স্থাপনায় প্রবেশ করলে এক হাজার সৌদি রিয়াল জরিমানা দিতে হবে বলে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

প্রতি বছর বিশ্বের প্রায় ২৫ লাখ মুসলিম পবিত্র হজ পালন করলেও করোনাভাইরাস মহামারির কারণে এ বছর হজযাত্রীর সংখ্যা ১ হাজারে কমিয়ে আনা হয়েছে। সৌদিতে অবস্থান করা নির্দিষ্ট সংখ্যক মানুষ এবার হজের সুযোগ পেয়েছেন।

Comments

The Daily Star  | English
Metro now connects Uttara with Motijheel

Uttara-Motijheel Metro: 8am-8pm service not before April

Commuters may have to wait until July for service until midnight on the entire Uttara-Motijheel section, hints Metro rail authorities

7h ago