শচীন আমার ‘সেরা’টা বের করে আনতেন: লি

ভারতের ‘ক্রিকেট ঈশ্বর’ খ্যাত কিংবদন্তি সাবেক ব্যাটসম্যানের বিপক্ষে লড়াইটা ভীষণ উপভোগ করতেন বলেও জানিয়েছেন তিনি।
lee and sachin
ছবি: এএফপি

‘আমি সবসময়ই এটা নিশ্চিত করতে চাইতাম যে, আমি যেন আমার খেলার সর্বোচ্চ পর্যায়ে থাকি। সেরাদের সঙ্গে পাল্লা দিতে চাইলে আপনাকে সেরা অবস্থাতে থাকতে হবে। আমি তখন ভাবতাম যে, শচীনের বিপক্ষে যখন আমি খেলি, তখন আমি আমার সেরা পর্যায়ে থাকি। কারণ তিনি আমার সেরাটা বের করে আনতেন।’

শচীন টেন্ডুলকারের মুখোমুখি হওয়া প্রসঙ্গে কথাগুলো বলেছেন অস্ট্রেলিয়ার সাবেক পেসার ব্রেট লি। ভারতের ‘ক্রিকেট ঈশ্বর’ খ্যাত কিংবদন্তি সাবেক ব্যাটসম্যানের বিপক্ষে লড়াইটা ভীষণ উপভোগ করার কথা জানিয়েছেন তিনি।

দুই ক্রিকেট পরাশক্তির দুই তারকা খেলোয়াড় অনেক দিন হলো খেলা ছেড়েছেন। তবে মাঠে তাদের দ্বৈরথের ছবি এখনও ভেসে ওঠে ক্রিকেটপ্রেমীদের চোখে।

টেস্ট হোক বা ওয়ানডে, অস্ট্রেলিয়ার সঙ্গে ব্যাট হাতে শচীনের রেকর্ড দুর্দান্ত। ৭১ ওয়ানডের ৭০ ইনিংসে ৪৪.৫৯ গড়ে ৩০৭৭ রান করেছিলেন তিনি। আর সাদা পোশাকে ৩৯ ম্যাচের ৭৪ ইনিংসে ৫৫ গড়ে ঝুলিতে তুলেছিলেন ৩৬৩০ রান।

ঠিক একইভাবে শচীনের বিপক্ষে বোলিং করে নজরকাড়া সাফল্য পেয়েছিলেন ক্রিকেট ইতিহাসের অন্যতম গতিময় বোলার লি। ওয়ানডেতে ৩০ বারের সাক্ষাতে ভারতীয় তারকাকে নয়বার আউট করেছিলেন তিনি। এই সংস্করণে প্রতিপক্ষের আর কোনো ব্যাটসম্যানকে এতবার সাজঘরে পাঠানোর নজির নেই তার!

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে লি আরও বলেছেন, ‘আমার মতে, আমার বোলিংয়ের ধরন টেস্টের চেয়ে ওয়ানডের সঙ্গে বেশি মানানসই ছিল। আর শচীনের বিপক্ষে খেলার কথা আমার এখনও মনে পড়ে। এটা আমাকে খুবই রোমাঞ্চিত করত।’

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

9m ago