ফিফার বর্তমান প্রধানকে বরখাস্তের আহ্বান করেছেন সাবেক প্রধান

ইনফান্তিনোর বিরুদ্ধে ফিফারও মামলা করা উচিত বলেও মন্তব্য করেছেন তিনি।
infantino and blatter
ছবি: সম্পাদিত (এএফপি)

ফিফার বর্তমান প্রধান জিয়ান্নি ইনফান্তিনোর বিরুদ্ধে ফৌজদারি মামলার আইনি প্রক্রিয়া শুরু হওয়ায় তাকে বরখাস্তের আহ্বান করেছেন সংস্থাটির সাবেক প্রধান সেপ ব্লাটার।

শুক্রবার রাতে বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ইনফান্তিনোর বিরুদ্ধে ফিফারও মামলা করা উচিত বলেও মন্তব্য করেছেন ব্লাটার।

‘আমার কাছে গোটা পরিস্থিতি স্পষ্ট। ফিফার এথিক্স (নৈতিকতা বিষয়ক) কমিটির ইনফান্তিনোর বিরুদ্ধে একটি মামলা করা উচিত এবং তাকে বরখাস্ত করা উচিত।’

ইনফান্তিনোর বিরুদ্ধে হওয়ার মামলার আইনি প্রক্রিয়া গেল বৃহস্পতিবার শুরু করেছেন সুইস প্রসিকিউটর স্টেফান কেলার। বার্তা সংস্থা এপি জানিয়েছে, মামলাটি সুইস অ্যাটর্নি জেনারেল মাইকেল লাওবেরের সঙ্গে ফিফা সভাপতি এক গোপন বৈঠকের সঙ্গে সম্পর্কিত।

প্রাথমিকভাবে জানা গেছে, ২০১৭ সালের জুনে সুইজারল্যান্ডের বার্নের একটি হোটেলে ইনফান্তিনোর সঙ্গে বৈঠক করেছিলেন লাওবের। কিন্তু তাদের মধ্যে কী নিয়ে আলোচনা হয়েছিল, তা তারা জানাননি।

ওই গোপনীয়তার সূত্র ধরে ইনফান্তিনো ও লাওবেরের বিরুদ্ধে ‘বেআইনি কর্মকাণ্ডের প্রমাণ থাকার’ অভিযোগ উঠলেও তারা দুই জনই কোনো অন্যায় করেননি বলে দাবি করেছেন।

দীর্ঘ ১৮ বছর বিশ্বের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব পালন করা ব্লাটার নিজেই দুর্নীতির দায়ে অভিযুক্ত। ২০১৫ সালে তাকে নিষিদ্ধ করে ফিফার এথিক্স কমিটি। তার বিরুদ্ধে তদন্ত এখনও চলছে।

ব্লাটারের উত্তরসূরি হিসেবে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে ফিফার সভাপতি পদে বসেন ইনফান্তিনো। বর্তমানে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন তিনি। ২০১৯ সালের জুনে ফিফার প্রধান হিসেবে পুনরায় নির্বাচিত হন উয়েফার সাবেক সাধারণ সম্পাদক।

Comments

The Daily Star  | English

'Why did they kill my father?'

Slain MP’s daughter demands justice, fair investigation

2h ago