খাদ্য নিরাপত্তা বাড়াতে বাংলাদেশকে ২০২ মিলিয়ন ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক

প্রায় ৪৫ লাখ মানুষের খাদ্য নিরাপত্তা বাড়াতে বাংলাদেশকে ২০২ মিলিয়ন ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক।
World Bank logo

প্রায় ৪৫ লাখ মানুষের খাদ্য নিরাপত্তা বাড়াতে বাংলাদেশকে ২০২ মিলিয়ন ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক।

বিশ্ব ব্যাংকের নির্বাহী পরিচালকদের বোর্ড গত ৩১ জুলাই এই অতিরিক্ত অর্থ বরাদ্ধ অনুমোদন দেয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের ৪৫ লাখ মানুষের খাদ্য নিরাপত্তা বাড়াতে মর্ডান ফুড স্টোরেজ ফ্যাসিলিটিস প্রকল্পের আওতায় এই বরাদ্ধ দেওয়া হলো।

বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও চলমান করোনা মহামারিতে খাদ্য নিরাপত্তা বাড়াতে এই বরাদ্ধ সাহায্য করবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বলা হয়, বরাদ্ধকৃত অর্থ দেশের আট জেলায় আটটি খাদ্যগুদাম নির্মাণে সহায়তা করবে।

এতে আরও বলা হয়, বর্তমানে ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ ও টাঙ্গাইলের মধুপুরে তিনটি খাদ্য গুদাম নির্মাণের কাজ চলছে। অতিরিক্ত বরাদ্ধকৃত অর্থ দিয়ে ঢাকা, নারায়ণগঞ্জ ও বরিশালে চালের গুদাম এবং চট্টগ্রাম ও খুলনার মহেশ্বরপাশায় গমের গুদাম নির্মাণ করা হবে।

বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেকটর মোহাম্মদ আনিস বলেন, ‘বাংলাদেশের প্রায় ৮০ শতাংশ মানুষ গ্রামে বসবাস করেন। জলবায়ু পরিবর্তনের ফলে তাদের জীবন-জীবিকা ও খাদ্য নিরাপত্তা হুমকির মুখে রয়েছে।’

তিনি আরও বলেন, ‘আধুনিক খাদ্য মজুদ ও বিতরণ ব্যবস্থা প্রাকৃতিক অথবা করোনা মহামারির মতো দুযোর্গে তাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সাহায্য করবে।’

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

16h ago