কুয়ালালামপুরে আল জাজিরার কার্যালয়ে পুলিশি অভিযান

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার কুয়ালালামপুর কার্যালয়ে মালয়েশিয়ার আইন শৃঙ্খলা বাহিনী আজ অভিযান চালিয়ে কম্পিউটারসহ কিছু ডিভাইস জব্দ করেছে।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার কুয়ালালামপুর কার্যালয়ে মালয়েশিয়ার আইন শৃঙ্খলা বাহিনী আজ অভিযান চালিয়ে কম্পিউটারসহ কিছু ডিভাইস জব্দ করেছে।

‘১০১ ইস্ট প্রোগ্রাম’ এর ‘লকড আপ ইন মালয়েশিয়াস লকডাউন’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্র প্রচারের জন্য আজ স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে অভিযান চালানো হয় বলে জানিয়েছে মালয় মেইল। মালয়েশিয়ান কমিউনিকেশন অ্যান্ড মাল্টিমিডিয়া কমিশন (এমসিএমসি) এর সঙ্গে পুলিশ এই অভিযানে অংশ নেয়।

মালয়েশিয়ায় প্রবাসী শ্রমিকদের ওপর চলা নিপীড়নের কথা প্রামাণ্যচিত্রটিতে তুলে ধরা হয়েছিল। গত ৩ জুলাই প্রামাণ্যচিত্রটি সম্প্রচারের ঠিক এক মাস পর আল জাজিরার কার্যালয়ে অভিযান চালানো হলো।

দেশটির ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট এর উপপরিচালক (তদন্ত/আইন) উপকমিশনার মায়র ফরিদালাথরাশ ওয়াহিদ আল জাজিরার কুয়ালালামপুরের ব্যুরো কার্যালয়ে অভিযানের কথা নিশ্চিত করে বলেন, ‘এটি আমাদের চলমান তদন্তের অংশ।’

আল জাজিরার ব্যবস্থাপনা পরিচালক (ইংলিশ) গিলস ট্রেন্ডল এক বিবৃতিতে বলেন, ‘আমাদের অফিসে অভিযান চালানো এবং কম্পিউটার জব্দ করা গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের সামিল। এ থেকে প্রমাণ হয় সাংবাদিকদের ভয় দেখাতে তারা কতদূর পর্যন্ত যেতে পারে।’

‘আল জাজিরার সাংবাদিকরা তাদের পেশাগত কর্তব্য পালন করেছেন। এর জন্য তারা কোনো ধরনের জবাবদিহিতা বা ক্ষমা প্রার্থনা করবে না। সাংবাদিকতা কোনো অপরাধ নয়,’ যোগ করেন তিনি।

আল জাজিরার খবরে জানানো হয়, প্রামাণ্যচিত্রটি প্রচারের পর থেকে মালয়েশিয়ায় তাদের কর্মী এবং সাক্ষাৎকারদাতাদের হয়রানির শিকার হতে হচ্ছে। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের ব্যক্তিগত তথ্য প্রকাশ করে দিয়ে হত্যার হুমকি পর্যন্ত দেওয়া হয়েছে।

মহামারির সময়ও প্রবাসী শ্রমিকদের প্রতি মালয়েশীয় কর্তৃপক্ষের বৈষম্যমূলক আচরণের কথা তুলে ধরায় বাংলাদেশি তরুণ রায়হান কবিরকে গত ২৪ জুলাই গ্রেপ্তার করা হয়েছে। বাংলাদেশে ফেরত পাঠিয়ে তাকে স্থায়ীভাবে কালো তালিকাভুক্ত করার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া।

আরও পড়ুন: 

যা দেখেছি তাই বলেছি: রায়হান কবির

রায়হান তোমাকে স্যালুট

Comments

The Daily Star  | English

Going abroad to study or work: Verifying documents to get easier

A Cabinet meeting today approved the proposal for Bangladesh to adopt the Apostille Convention, 1961 which facilitates the use of public documents abroad

23m ago