বার্সেলোনা বনাম নাপোলি: জেনে নিন খুঁটিনাটি

প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ড্র করায় কিছুটা সুবিধাজনক অবস্থানে রয়েছে কিকে সেতিয়েনের দল।
barcelona and napoli
ছবি: এএফপি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার লড়াইয়ে মাঠে নামতে যাচ্ছে বার্সেলোনা ও নাপোলি। প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ড্র করায় কিছুটা সুবিধাজনক অবস্থানে রয়েছে কিকে সেতিয়েনের দল।

বার্সেলোনার মাঠ ন্যু ক্যাম্পে প্রতিযোগিতার শেষ ষোলোর ফিরতি লেগ শুরু হবে শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায়।

নাপোলির মাঠে দল দুটির আগের ম্যাচটি শেষ হয়েছিল ১-১ গোলে। ড্রিস মার্টেন্সের লক্ষ্যভেদে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর বার্সাকে সমতায় ফিরিয়েছিলেন আতোঁয়ান গ্রিজমান। মূল্যবান ওই অ্যাওয়ে গোলের কারণে ফিরতি লেগ গোলশূন্যভাবে শেষ হলেও শেষ আটে জায়গা করে নেবেন লিওনেল মেসি-লুইস সুয়ারেজরা।

রিয়াল মাদ্রিদের কাছে স্প্যানিশ লা লিগার শিরোপা হারানো বার্সেলোনা ২০১৪-১৫ মৌসুমের পর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জিততে মুখিয়ে আছে। অন্যদিকে, ইতালিয়ান সিরি আতে সপ্তম হওয়ায় আগামী মৌসুমে ইউরোপের সেরা ক্লাব আসরে খেলতে হলে নাপোলিকে শিরোপা ঘরে তুলতেই হবে।

পরিসংখ্যানের খুঁটিনাটি:

১. ঘরের মাঠে প্রথমবারের মতো কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে নাপোলির মুখোমুখি হচ্ছে বার্সেলোনা।

চ্যাম্পিয়ন্স লিগে ক্যাম্প ন্যুতে প্রথমবার খেলতে গিয়ে জয় নিয়ে ফেরা শেষ দলটি ছিল রুবিন কাজান। ২০০৯ সালের অক্টোবরে বার্সাকে ২-১ গোলে হারিয়েছিল রাশিয়ার ক্লাবটি।

২. চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের মাঠে টানা ৩৫ ম্যাচে অপরাজিত রয়েছে কাতালানরা। তারা জিতেছে ৩১টি, ড্র করেছে বাকি চারটি।

এই তালিকায় বার্সার সামনে আছে কেবল বায়ার্ন মিউনিখ। ১৯৬৯ থেকে ১৯৯১ সালের মধ্যে রেকর্ড টানা ৪৩ ম্যাচে অপরাজিত ছিল জার্মান পরাশক্তিরা।

৩. আগের ১২ মৌসুমে প্রতিবারই ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের শেষ আটে পা রেখেছে বার্সেলোনা। শেষবার তারা কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিল ২০০৬-০৭ মৌসুমে।

টানা আটবারের বেশি এই প্রতিযোগিতার শেষ আটে খেলার নজির গড়তে পারেনি অন্য কোনো দল।

৪. হোম ভেন্যু ক্যাম্প ন্যুতে চ্যাম্পিয়ন্স লিগে নিজের শেষ পাঁচ ম্যাচে ১১টি গোলে অবদান রেখেছেন বার্সার প্রাণভোমরা মেসি।

আর্জেন্টাইন তারকা ফরোয়ার্ড গোল করেছেন আটটি, সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও তিনটি। চার ম্যাচে জোড়া গোলের দেখা পেয়েছেন তিনি।

৫. ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতায় নক-আউট পর্বের প্রথম লেগে জিততে ব্যর্থ হওয়া সবশেষ দশটি লড়াইয়ের নয়টিতেই পরের পর্বে যেতে ব্যর্থ হয়েছে নাপোলি।

২০১৩-১৪ মৌসুমের ইউরোপা লিগে ইংলিশ ক্লাব সোয়ানসি সিটির সঙ্গে প্রথম লেগে গোলশূন্য ড্র করেও শেষ ষোলোতে জায়গা করে নিয়েছিল তারা। পরের লেগে ইতালিয়ান দলটি জিতেছিল ৩-১ গোলে। এরপর আর এমন কিছুর পুনরাবৃত্তি করে দেখাতে পারেনি তারা।

Comments

The Daily Star  | English

Equity funds from foreign investors dip

Bangladesh received 41 percent lower equity capital from foreign investors in fiscal year (FY) 2022-23 compared to a year ago

2h ago