করোনার প্রভাবে কমেছে গাজীপুর সিটির বাজেটের আকার

গাজীপুর সিটি করপোরেশনের বাজেটে করোনা মহামারির প্রভাব পড়েছে। বিভিন্ন খাত থেকে আশানুরূপ রাজস্ব না পাওয়ার সম্ভাব্যতার কারণে এবার গত বছরের চেয়ে কম অংকের বাজেট ঘোষণা করা হয়েছে।

গাজীপুর সিটি করপোরেশনের বাজেটে করোনা মহামারির প্রভাব পড়েছে। বিভিন্ন খাত থেকে আশানুরূপ রাজস্ব না পাওয়ার সম্ভাব্যতার কারণে এবার গত বছরের চেয়ে কম অংকের বাজেট ঘোষণা করা হয়েছে।

২০২০-২০২১ অর্থ বছরের জন্য রাজস্ব ও উন্নয়নসহ ৫ হাজার ৭ কোটি ২১ লাখ ২৮ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। প্রস্তাবিত এ বাজেটে ব্যয় ধরা হয়েছে  ৪ হাজার ৫৬৭ কোটি ১১ লাখ ৭৮ হাজার টাকা। বাজেটে ২০২০-২০২১ অর্থ বছরের জন্য উদ্বৃত্ত রাখা হয়েছে ৪৪০ কোটি ৯ লাখ ৫০ হাজার টাকা।

গত ২০১৯-২০ অর্থবছরে বাজেটের আকার ছিল ৬ হাজার ১৩৮ কোটি ৬৫ লাখ ৬৪ হাজার টাকা।

গাজীপুর সিটি কর্পোরেশন (গাসিক) এর মেয়র মো. জাহাঙ্গীর আলম রোববার বেলা ১২টায় তার সভাকক্ষে এ বাজেট ঘোষণা করেন।

এর আগে মেয়র সিটি কর্পোরেশনের সব কাউন্সিলদের নিয়ে সভায় বসেন।  সেখানেই ২০২০-২০২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট চূড়ান্ত করা হয়।

বাজেট বক্তৃতায় মেয়র জাহাঙ্গীর আলম বলেন, করোনা ভাইরাস মহামারির কারণে ২০১৯-২০২০ অর্থ বছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়নি। তহবিলের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সিটি কর্পোরেশনের রাজস্ব তহবিল থেকে রাস্তাঘাট নির্মাণ এবং রাস্তা মেরামত করার জন্য সরকারি থোক বরাদ্দ ও রাজস্ব তহবিল থেকে প্রায় ৩০০ কোটি টাকার উন্নয়ন প্রস্তাব রাখা হয়েছে।

তিনি বলেন, বিভিন্ন জোনের প্রধান সংযোগ সড়ক প্রশস্তকরণসহ নর্দমা ও ফুটপাত নির্মাণ প্রকল্পে ৩ হাজার ৮২৮ কোটি টাকার রাস্তা ও ড্রেন নির্মাণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। প্রকল্পের ভূমি অধিগ্রহণের জন্য টাকা বরাদ্দ রাখা হয়েছে। বিভিন্ন রাস্তা প্রশস্ত করতে গিয়ে অনেকে ক্ষতিগ্রস্ত হয়েছেন। ২০২০-২০২১ অর্থ বছরে ক্ষতিগ্রস্থদের অনুদান বাবদ একশ কোটি টাকা ব্যয়ের প্রস্তাব রাখা হয়েছে।

মেয়র বলেন, ২০২০-২০২১ অর্থ বছরের বাজেটে হাসপাতালের জন্য অ্যাম্বুলেন্স ক্রয়ে ৫ কোটি টাকা, শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় ৫০ কোটি টাকা, নগরীর আটটি জোনে কবরাস্থান নির্মাণের জন্য ৫০ কোটি টাকা, গুণিজনদের সম্মাননা বাবদ ৫ কোটি টাকা এবং সাংবাদিকদের পেশাগত উন্নতি ও সার্বিক মঙ্গলার্থে ৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

গাসিক মেয়র বাজেট বক্তৃতায় আগামী তিন বছরের জন্য (২০২০-২০২৩) একটি ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন।

মেয়র বলেন, গাজীপুরকে সবার জন্য বসবাসযোগ্য একটি সুন্দর ও পরিচ্ছন্ন নগরী গড়ে তুলতে চাই। কেউ অন্যায় বা দুর্নীতি ও অনিয়ম করলে তাকে ছাড় দেওয়া হবে না।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

58m ago