আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে নিউজিল্যান্ড, আমন্ত্রণ জানাবে বাংলাদেশকেও

করোনাভাইরাসের মহামারি পার করে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে নিউজিল্যান্ডও। আসন্ন গ্রীষ্ম মৌসুমে একে একে তারা ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে।
bangladesh vs new zealand
ছবি: রয়টার্স

করোনাভাইরাসের মহামারি পার করে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে নিউজিল্যান্ডও। আসন্ন গ্রীষ্ম মৌসুমে একে একে তারা ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে।

২০২১ সালের ফেব্রুয়ারি-মার্চে তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি খেলতে নিউজিল্যান্ড সফর করার কথা বাংলাদেশের। এদিকে চলতি বছরের জুলাই-অগাস্টে সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা ছিল নিউজিল্যান্ড। করোনাভাইরাস মহামারির কারণে যা স্থগিত হয়ে যায়।

নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট জানান, নির্দিষ্ট আইসোলেশনে প্রক্রিয়া মেনে দলগুলোকে আথিতেয়তা জানাবেন তারা। সফরকারী দলগুলোর সঙ্গে কথা বলে সিরিজের ব্যাপারে নিশ্চয়তাও পেয়েছেন বলে জানান হোয়াইট,  ‘আমি ওয়েস্ট ইন্ডিজের বোর্ডের সঙ্গে ফোনে কথা বলেছি, তারা নিশ্চিত করেছে, পাকিস্তান নিশ্চিত করেছে, অস্ট্রেলিয়া ও বাংলাদেশও তাই। কাজেই ৩৭ দিনের আন্তর্জাতিক ক্রিকেট আছে আমাদের সামনে।’

হোয়াইট জানান, সিরিজগুলোর পূর্নাঙ্গ সূচি ঠিক করতে কাজ শুরু করে দিয়েছেন তারা।

করোনার কারণে এই চারটি সিরিজেও জৈব সুরক্ষিত পরিবেশ রাখবে নিউজিল্যান্ড। এজন্য আদর্শ হিসেবে সম্প্রতি হয়ে যাওয়া ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের উদাহরণ দিয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী, ‘আমরা সরকারি সংস্থাগুলোর সংগে কাজ করছি। একই রকম কনসেপ্ট (ইংল্যান্ডের মতো)। সরকারি সংস্থাগুলো সহযোগিতাপরায়ণ।’

নিউজিল্যান্ডে বর্তমানে কেউ ভ্রমণ করলেই ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক। কিন্তু নিউজিল্যান্ডের ভেতরে ভ্রমণ অনেকটাই স্বাভাবিক। করোনাভাইরাস পরিস্থিতিও ভালোভাবেই সামলেছে তারা।

নিউজিল্যান্ডে সফর করার আগেই অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ। আগামী সেপ্টেম্বরের শেষ দিকে শ্রীলঙ্কায় তিন টেস্ট ও তিন-টোয়েন্টি খেলতে যাওয়ার ব্যাপারে আলোচনা চলছে বিসিবির।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

3h ago