জাতীয় পরিচয়পত্র যাচাইসহ বিডার অনলাইনে নতুন তিন সেবা

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ওয়ান স্টপ সার্ভিস সেন্টারের (ওএসএস) মাধ্যমে এখন থেকে জাতীয় পরিচয়পত্র যাচাই, বিদেশি নাগরিকদের সিকিউরিটি ক্লিয়ারেন্স এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের ভূমি ব্যবহার ছাড়পত্র সেবা পাওয়া যাবে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ওয়ান স্টপ সার্ভিস সেন্টারের (ওএসএস) মাধ্যমে এখন থেকে জাতীয় পরিচয়পত্র যাচাই, বিদেশি নাগরিকদের সিকিউরিটি ক্লিয়ারেন্স এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের ভূমি ব্যবহার ছাড়পত্র সেবা পাওয়া যাবে।

আজ বুধবার বিডা এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আজ সকালে বিডা এর নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনলাইন সভায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান নতুন এ তিন সেবার উদ্বোধন করেন।

নির্বাচন কমিশন সচিবালয়ের সিনিয়র সচিব মো. আলমগীর, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহীদুজ্জামান এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লাহ খন্দকার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে সেবাগুলো ব্যবহারের পদ্ধতি তুলে ধরেন।

অনলাইন সভায় বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, ‘এখন পর্যন্ত আমরা ১২টি সংস্থার সঙ্গে সমঝোতা স্মারক সই করেছি। কিছুদিনের মধ্যে আরও ১০টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক সই হবে। এর ফলে বিনিয়োগকারীদের ওএসএস এর মাধ্যমে আরও বেশি সেবা দেওয়া সম্ভব হবে।’

এ সময় তিনি ওএসএস এর মাধ্যমে আগামী বছরের মধ্যেই ৩৫টি সেবা প্রদানকারী সংস্থার ১৫০টিরও বেশি সেবা দেওয়ার আশাবাদ ব্যক্ত করেন। 

সালমান ফজলুর রহমান বলেন, ‘দশ বছর আগে হয়তো এটা অকল্পনীয় ছিল যে আমাদের রপ্তানি আয় বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও বাজেট এত বড় হবে। গত দশ বছর ধরে গড়ে আমাদের প্রবৃদ্ধি আছে ৭ শতাংশের ওপরে। বেড়েছে মানুষের মাথাপিছু আয়। আগামী বছরের মধ্যেই বিশ্বব্যাংকের ইজ অফ ডুয়িং বিজনেস বা সহজে ব্যবসা সূচকে দুই অংকের ঘরে উন্নয়নই আমাদের লক্ষ্য আর সেই লক্ষ্যই কাজ করে যেতে হবে।’

উল্লেখ্য, দেশি-বিদেশি বিনিয়োগকারীদের অনলাইনে সব ধরণের সেবা দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ২০১৮ সালে বিজনেস অটোমেশন লিমিটেডের সঙ্গে চুক্তির মাধ্যমে ২০১৯ সালের ২৪ ফেরুয়ারি অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের কার্যক্রম শুরু করে। বর্তমানে নতুন তিনটি সেবাসহ অনলাইন ওয়ান স্টপ সার্ভিসের আওতায় বিডার নিজস্ব ১৪ সেবা এবং অন্যান্য ৬টি প্রতিষ্ঠানের ৭টি সেবাসহ মোট ২১টি সেবা দেওয়ার ব্যবস্থা আছে।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago