ইসরায়েলের সঙ্গে আমিরাতের শান্তি চুক্তি ‘মুসলিম বিশ্বে বিভক্তি’ আনবে: মাহাথির মোহাম্মদ

ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যকার শান্তি চুক্তি ‘মুসলিম বিশ্বে বিভক্তি’ ডেকে আনবে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।
Dr Mahathir Mohamad
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। ছবি: দ্য স্টার অনলাইন/ এশিয়া নিউজ নেটওয়ার্ক

ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যকার শান্তি চুক্তি ‘মুসলিম বিশ্বে বিভক্তি’ ডেকে আনবে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

গতকাল হোয়াইট হাউজের কর্মকর্তাদের বরাতে রয়টার্স জানায়, ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের শান্তি চুক্তির আওতায় ইসরায়েল পশ্চিম তীরের দখল করা এলাকায় যে বসতি স্থাপনের পরিকল্পনা করছিল তা স্থগিত হবে।

ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের ওই চুক্তিকে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সাফল্য বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনিদের পক্ষে থাকা মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতা মাহাথির মোহাম্মদ এই চুক্তি নিয়ে উদ্বেগ জানিয়েছেন।

দিস উইক ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে মাহাথির মোহাম্মদ বলেন, ‘এই চুক্তি মুসলিম বিশ্বকে বিভক্ত করবে, লড়াইয়ের মুখোমুখি করে তুলবে এবং তা ইসরায়েলের আগুনেই তেল ঢালবে।’

৯৫ বছর বয়সী এই প্রবীণ রাজনীতিবিদ জানান, চুক্তির ফলে প্রতিদ্বন্দ্বী দলগুলো একে অপরের সঙ্গে লড়াই করার জন্য ক্ষমতা বাড়াবে। মুসলিম দেশগুলোর মধ্যে কোনো শান্তিপূর্ণ সম্পর্ক থাকবে না।

তিনি আরও বলেন, ‘এই চুক্তি ইসরায়েলের অবস্থানকে আরও শক্তিশালী করবে এবং ফিলিস্তিন ইসরায়েলের অধীনস্থ হবে। ফলে, ফিলিস্তিনি এবং যারা ফিলিস্তিনিদের প্রতি সহানুভূতিশীল তারা অবশ্যই এর প্রতিক্রিয়া দেখাবে। এর অর্থ হলো, মধ্যপ্রাচ্যের যুদ্ধ দীর্ঘ হবে।’

বৃহস্পতিবার এ প্রসঙ্গে ট্রাম্প টুইটে বলেন, ‘আজ এক বিশাল সাফল্য এসেছে! আমাদের দুই বন্ধু রাষ্ট্র ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ঐতিহাসিক শান্তি চুক্তি সম্পন্ন হলো।’

এই তিন দেশের যৌথভাবে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক সম্পূর্ণ স্বাভাবিক করতে ‘তিন দেশের নেতা’ একমত হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়, ‘এই ঐতিহাসিক কূটনৈতিক অগ্রগতি মধ্যপ্রাচ্যে শান্তি বয়ে আনবে। এই চুক্তি এমন একটি দলিল যা তিন নেতার সাহসী কূটনৈতিক দৃষ্টিভঙ্গি ও দূরদর্শিতার পরিচয় দেয় এবং এ অঞ্চলের বিশাল সম্ভাবনাকে কাজে লাগাতে আরব আমিরাত ও ইসরায়েলের নতুন পথের দিশা হবে।’

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

7h ago