পাসপোর্টধারী যাত্রীদের জন্য বেনাপোল ইমিগ্রেশনের নির্দেশনা জারি

করোনা পরিস্থিতিতে পাসপোর্টধারী যাত্রীদের বাংলাদেশ-ভারতের মধ্যে যাতায়াতে কিছু শর্ত আরোপ করেছে বেনাপোল ইমিগ্রেশন পুলিশ।
benapole landport
ফাইল ফটো

করোনা পরিস্থিতিতে পাসপোর্টধারী যাত্রীদের বাংলাদেশ-ভারতের মধ্যে যাতায়াতে কিছু শর্ত আরোপ করেছে বেনাপোল ইমিগ্রেশন পুলিশ।

আজ শুক্রবার সকালে বেনাপোল ইমিগ্রেশনের ওসি মহাসিন খান দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানান।

ওসি মহাসিন খান বলেন, ‘বাংলাদেশি পাসপোর্টধারীরা করোনা পরিস্থিতিতে ব্যবসা, চিকিৎসা বা ভ্রমণে ভারতে যেতে চাইলে ভারতীয় হাই কমিশনারের অনুমতিপত্র থাকতে হবে। একইসঙ্গে ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেটসহ ২০২০ সালের জুলাইয়ের ১ তারিখের পর ইস্যুকৃত ভিসা হতে হবে।’

ভারতীয় পাসপোর্টধারী যাত্রীদের বাংলাদেশ আগমনের ক্ষেত্রে হালনাগাদ ভিসা ও পাসপোর্ট লাগবে। এ ছাড়া, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র এবং ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট লাগবে।

বাংলাদেশে আটকে পড়া ভারতীয় যাত্রীদের দেশে ফিরতে মেয়াদযুক্ত পাসপোর্ট ও ভিসা নবায়ন লাগবে। ভারতীয় হাইকমিশনারের অনুমতিপত্র এবং ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট দরকার হবে।

করোনাভাইরাসের সংক্রমণে ভারত সরকারের নেওয়া উদ্যোগের কারণে গত ১৩ মার্চ থেকে বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের প্রবেশ বন্ধ হয়ে যায়।

পরবর্তীতে আবার লকডাউনে বাংলাদেশে অবস্থানরত ভারতীয় নাগরিকদের দেশে ফেরার পথ বন্ধ হয়ে যায়। ২২ মার্চ থেকে বেনাপোল বন্দর দিয়ে রেল ও স্থলপথে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ করে দেওয়া হয়। বর্তমানে এ বন্দর দিয়ে রেল ও স্থলপথে আমদানি-রফতানি বাণিজ্য সচল হলেও দুই দেশের মধ্যে যাত্রী যাতায়াত এখনো বন্ধ আছে।

ওসি মহাসিন খান আরও বলেন, ‘বাংলাদেশিদের ভারত ভ্রমণ, ভারতীয়দের বাংলাদেশ ভ্রমণ বা বাংলাদেশে আটকে পড়া ভারতীয়দের প্রয়োজনীয় কাগজপত্র থাকলে তারা কোন বাধা ছাড়াই যাতায়াত করতে পারবেন।’

Comments

The Daily Star  | English

Cyclone Remal completes crossing coast, now lies over Khulna’s Koyra

It will weaken into cyclonic storm within 2-3 hours, says BMD

25m ago