পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা অনিশ্চিত

এ বছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও তা অনিশ্চয়তার মধ্যে পড়েছে করোনা মহামারির কারণে।
ইউজিসি

এ বছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও তা অনিশ্চয়তার মধ্যে পড়েছে করোনা মহামারির কারণে।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে বৈঠকের পর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) গত ফেব্রুয়ারিতে শিক্ষার্থীদের ঝামেলা কমাতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের জন্য সমন্বিত ভর্তি পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত নেয়।

ইউজিসির এক শীর্ষ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দ্য ডেইলি স্টারকে জানান, করোনা মহামারির কারণে নতুন এই ভর্তি পদ্ধতির জন্য গঠিত কমিটিগুলো ঠিকভাবে কাজ করতে পারেনি। ফলে এ বছর থেকেই এই পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার ব্যাপারে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

গত মার্চের ৮ তারিখে দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর ১৭ মার্চ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। কয়েকদফায় এই ছুটি বেড়েছে ৩১ আগস্ট পর্যন্ত। কবে নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান আবার খোলা হবে তাও অনিশ্চিত।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহিদুল্লাহ গতকাল রোববার দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমরা পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলতে পারছি না। আমরা এই বিষয়ে আলোচনা করতে আগামী মাসে বৈঠকে বসব। তবে, এ বছর এই পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করব যাতে এভাবে পরীক্ষা নেওয়া যায়।’

তিনি আরও বলেন, ‘এই বছর এখনও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি, ফলে আমরা আরও কিছুটা সময় পাব।’

সাধারণত, এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের এক মাস পরে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গত বছর পর্যন্ত ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩২টির ভর্তি পরীক্ষা হয়েছিল স্বতন্ত্রভাবে। বাকি সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় সমন্বিত পদ্ধতিতে।

সংক্ষেপিত: ইংরেজিতে মূল প্রতিবেদনটি পড়তে ক্লিক করুন এই লিংকে Admission at Public Univs: Centralised tests now uncertain

আরও পড়ুন: আগামী শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

‘স্বায়ত্তশাসনের সঙ্গে যায় না’ ‘কিছু মানুষ নেতিবাচক কথা বলবেই’ ‘ট্রায়াল অ্যান্ড এররের বিষয় না’

সমন্বিত ভর্তি পরীক্ষা বিষয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে উপাচার্যদের বৈঠক স্থগিত

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না ঢাবি ও রাবি

সমন্বিত ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত জাবির

সমন্বিত নয়, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবে গুচ্ছ ভিত্তিতে

বুয়েটের ভর্তি পরীক্ষা আগের নিয়মেই

উপাচার্যদের নিয়ে ইউজিসির বৈঠক

Comments

The Daily Star  | English

AL govt closed down routes used for arms smuggling thru Bangladesh: PM

As a result, peace prevails in the seven sister states of India, she says

41m ago