খুলনায় রাষ্ট্রায়ত্ব পাটকল চালুর দাবি সম্মিলিত নাগরিক পরিষদের

দুর্নীতি-ভুলনীতি ও লুটপাট বন্ধ করে অবিলম্বে পাটকল চালু ও আধুনিকায়নের দাবিতে আজ সোমবার খুলনার খালিশপুরে পদযাত্রা কর্মসূচি পালন করেছেন পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদ।
দুর্নীতি-ভুলনীতি ও লুটপাট বন্ধ করে পাটকল চালুর দাবিতে পদযাত্রা কর্মসূচি পালন করেছে সম্মিলিত নাগরিক পরিষদ। ছবি: স্টার

দুর্নীতি-ভুলনীতি ও লুটপাট বন্ধ করে অবিলম্বে পাটকল চালু ও আধুনিকায়নের দাবিতে আজ সোমবার খুলনার খালিশপুরে পদযাত্রা কর্মসূচি পালন করেছেন পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদ।

পদযাত্রা শেষে তারা পথসভার আয়োজন করেন। সে সময় নাগরিক পরিষদের নেতারা সরকারের পাটকল বন্ধ ও পাটশিল্প ধ্বংস করার ষড়যন্ত্রের সমালোচনা করেন এবং দেশবাসীকে এই আন্দোলনে সামিল হওয়ার আহ্বান জানান।

সকাল ১০টায় খুলনার খালিশপুরের দৌলতপুর জুট মিল গেট থেকে পদযাত্রা শুরু হয়ে বিআইডিসি রোড ধরে প্লাটিনাম জুট মিল, ক্রিসেন্ট জুট মিল, খালিশপুর জুট মিলের সামনে দিয়ে বিএল কলেজ গেট হয়ে বেলা ১২টায় পিপিলস গোল চত্বরে গিয়ে তা শেষ হয়।

কয়েকশ শ্রমিক ও নাগরিক পরিষদের নেতারা পথ সভায় অংশ নেন। সভায় নেতারা তাদের ১১ দফা প্রস্তাবনা তুলে ধরেন।

পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের আহবায়ক অ্যাডভোকেট কুদরত-ই-খুদা বলেন, ‘বিশ্ব বাজারে যখন পাটির চাহিদা বাড়ছে, বেসরকারি মিলগুলো যখন লাভবান হচ্ছে, ঠিক এসময় রাষ্ট্রীয় মিলগুলো বন্ধ ঘোষণা করা এবং পিপিতে পাটকল চালানোর সিন্ধান্ত কতটুকু যৌক্তিক তা এখন বিবেচ্য বিষয়। কেন মিলগুলো লোকসান হচ্ছে তার কারণগুলো চিহ্নিত হওয়া প্রয়োজন। মাথা ব্যথা মানেই মাথা কেটে ফেলা নয় বরং তার সঠিক চিকিৎসা করতে হবে।’

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, ‘করোনার সময় রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো বন্ধ করা হয়েছে যাতে কোনো প্রতিবাদ সমাবেশ না করা যায়। শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডসেকে টাকা দেওয়া হলেও ৫৫ হাজার বদলি শ্রমিকদের কিছুই দেওয়া হচ্ছে না।’

তার মতে, ‘রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধর জন্য বাংলাদেশ পাটের বিশ্ববাজার হারাচ্ছে, যার প্রভাব বেসরকারি জুট মিলগুলোর ওপরও পড়বে। তবে লাভবান হচ্ছে ভারত। পাটের বিশ্ববাজারে বাংলাদেশ যে প্রতিযোগিতায় ছিল, তা এখন এক চেটিয়াভাবে ভারতের কাছে চলে যাবে।’

সভা থেকে জানানো হয়, আগামী ২৪ আগস্ট খুলনার নতুন রাস্তার মোড়ে দুই ঘণ্টার অবস্থান কর্মসূচি পালন করা হবে। ২৯ আগস্ট ঢাকায় জাতীয় কনভেনশনের আয়াজন করা হবে।

পথসভায় আরও বক্তৃতা করেন, সিপিবির সভাপতি মণ্ডলীর সদস্য আব্দুল্লা কাফি রতন, বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ, ওয়াকার্স পার্টি নেতা কমরেড ইকবাল কবীর জাহিদ, সিপিবি নেতা মোশারেফ হোসেন, সমসের আলী, নজরুল ইসলাম, প্লাটিনাম জুট মিলের গ্রেপ্তার হওয়া শ্রমিকনেতা নূর ইসলাম প্রমুখ।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

6h ago