মালিতে অভ্যুত্থান, ‘যৌক্তিক’ সময়ে নির্বাচনের ঘোষণা সেনাবাহিনীর

মালিতে সামরিক অভ্যুত্থান ঘটিয়ে প্রেসিডেন্ট ও সরকারকে ক্ষমতাচ্যুত করার পর ‘যৌক্তিক’ সময়ের মধ্যে দেশটিতে নির্বাচন ঘোষণার প্রতিশ্রুতি দিয়েছে সেনাবাহিনী।
অভ্যুত্থানের পর মালির রাজধানী বামাকোর ইনডিপেন্ডেন্স স্কয়ারে সেনাসদস্যদের ঘিরে উল্লাশ করেন কিছু লোক। ছবি: রয়টার্স

মালিতে সামরিক অভ্যুত্থান ঘটিয়ে প্রেসিডেন্ট ও সরকারকে ক্ষমতাচ্যুত করার পর ‘যৌক্তিক’ সময়ের মধ্যে দেশটিতে নির্বাচন ঘোষণার প্রতিশ্রুতি দিয়েছে সেনাবাহিনী।

রয়টার্স জানায়, বুধবার দেশটিতে তীব্র রাজনৈতিক সঙ্কটের মুখে আন্তর্জাতিক মহল থেকে শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানানোর পর এই বিবৃতি দিয়েছেন বিদ্রোহীদের মুখপাত্র।

মঙ্গলবার, সেনা সদস্যদের হাতে আটক হওয়ার পর পদত্যাগ করেন মালির প্রেসিডেন্ট ইব্রাহিম বোবাকার কেইতা। সেসময় রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে সরকার ও সংসদ বিলুপ্তির ঘোষণাও দেন তিনি।

জিহাদি তৎপরতায় অস্থিতিশীল মালিতে গণবিক্ষোভের মধ্যে সেনাবাহিনীর এমন অভ্যুত্থানের ঘটনা দেশটিকে চরম বিশৃঙ্খলার মধ্যে ফেলেছে। বুধবার সকাল পর্যন্ত ওই অভ্যুত্থানে কে বা কারা নেতৃত্ব দিয়েছেন তা স্পষ্টভাবে জানা যায়নি।

বিদ্রোহী সেনা সদস্যদের এক মুখপাত্র, নিজেদেরকে ‘ন্যাশনাল কমিটি ফর দ্য স্যালভেশন অব দ্য পিপল’ উল্লেখ করে জানান, মালিতে যাতে আর কোনো ধরনের বিশৃঙ্খলা তৈরি না হয় সেটি ঠেকাতেই তারা কাজ করছেন।

কর্নেল ইসমাইল বাগ নামের ওই সেনা সদস্য মালির সচেতন নাগরিক সমাজ ও রাজনৈতিক কর্মীদেরকে পরিবর্তনের জন্য সুষ্ঠু পরিবেশ তৈরিতে যোগ দেওয়ার আমন্ত্রণ জানান।

রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশনে ভাষণে তিনি বলেন, ‘আমাদের দেশটি বিশৃঙ্খলা, অরাজকতা ও নিরাপত্তাহীনতায় ডুবে যাচ্ছিল মূলত দায়িত্বশীলদের দোষের কারণে। আমরা ক্ষমতায় থাকতে আগ্রহী নই। আমরা দেশের স্থিতিশীলতার বিষয়ে আগ্রহী, যার মাধ্যমে আমরা একটি সাধারণ নির্বাচন আয়োজনের মতো পরিবেশ পাব।’

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago