কোমানকে শুভেচ্ছাবার্তা গার্দিওলার

কোমানের প্রতি সমর্থন প্রকাশ করেছেন তার এক সময়ের ক্লাব সতীর্থ ও ম্যানচেস্টার সিটির বর্তমান কোচ পেপ গার্দিওলা।
pep guardiola
ছবি: এএফপি

বার্সেলোনার কোচের দায়িত্ব নেওয়ার পর থেকে অভিনন্দনের জোয়ারে ভাসছেন রোনাল্ড কোমান। ভক্ত-সমর্থকদের পাশাপাশি বর্তমান ও সাবেক অনেক ফুটবলার শুভকামনা জানিয়েছেন তাকে। তবে একটি শুভেচ্ছাবার্তার মাহাত্ম্য ও তাৎপর্য আলাদা হওয়ার কথা তার ও বার্সা-সংশ্লিষ্ট সকলের কাছে। কারণ, কোমানের প্রতি সমর্থন প্রকাশ করেছেন তার এক সময়ের ক্লাব সতীর্থ ও ম্যানচেস্টার সিটির বর্তমান কোচ পেপ গার্দিওলা।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে নাস্তানাবুদ হওয়ার পর গেল সোমবার কোচ কিকে সেতিয়েনকে বরখাস্ত করে বার্সেলোনা। এরপর ৪৮ ঘণ্টার মধ্যে দুই বছরের চুক্তিতে কোমানকে নিয়োগ দিয়েছে স্প্যানিশ ক্লাবটি। তাকে অভিনন্দন জানিয়ে বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বার্সার সাবেক কোচ গার্দিওলা লিখেছেন, ‘রোনাল্ড, তোমার জন্য বিশ্বের সমস্ত সৌভাগ্য কামনা করছি।’

ফাইল ছবি: এএফপি

নব্বইয়ের দশকের শুরুতে তৎকালীন কোচ ইয়োহান ক্রুইফের ‘ড্রিম টিম’ খ্যাত বার্সেলোনার সদস্য ছিলেন কোমান ও গার্দিওলা। ১৯৯২ সালে কাতালানদের প্রথম ইউরোপিয়ান কাপ (বর্তমান চ্যাম্পিয়ন্স লিগ) জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল তাদের। ফাইনালের নায়ক অবশ্য ছিলেন নেদারল্যান্ডসের সাবেক ফুটবলার কোমান। লন্ডনের ওয়েম্বলিতে অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালে সাম্পদোরিয়ার বিপক্ষে বার্সার একমাত্র ও জয়সূচক গোলটি এসেছিল তার পা থেকে।

চার মৌসুমে (২০০৮-১২) বার্সেলোনাকে ১৪টি শিরোপা জেতানো গার্দিওলার শুভেচ্ছা পেলেও কোমানের সামনে অপেক্ষা করছে কঠিন পরীক্ষা। শক্তিশালী একটি দল গঠন করে ক্লাবটির সুনাম পুনরুদ্ধারের লড়াইয়ে নামতে হবে তাকে।

গেল এক যুগের মধ্যে এবারই প্রথম কোনো শিরোপা ছাড়া মৌসুম শেষ করেছে স্প্যানিশ পরাশক্তিরা। চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্নের কাছে ৮-২ গোলের বিব্রতকর হারের পর দাবি উঠেছে মূল দলকে ঢেলে সাজানোর। সেই প্রক্রিয়ার অংশ হিসেবেই কোমানকে নিয়োগ দিয়েছে বার্সা কর্তৃপক্ষ।

Comments

The Daily Star  | English

Freeze ex-IGP Benazir’s 119 more properties: court

A Dhaka court today ordered the authorities concerned to confiscate assets which former IGP Benazir Ahmed and his family members bought through 119 deeds

6m ago