৬০০ স্পর্শ করে ইতিহাসে অ্যান্ডারসন

প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন এই ডানহাতি।
james anderson
ফাইল ছবি: রয়টার্স

পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের ৬২তম ওভারের দ্বিতীয় বল। উঠল স্বাভাবিকের চেয়ে কিছুটা লাফিয়ে। একমাত্র স্লিপে দাঁড়িয়ে ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। আজহার আলির ব্যাট ছুঁয়ে বল জমা পড়ল তার হাতে। দর্শকবিহীন মাঠে যারা উপস্থিত ছিলেন, তারা হাততালি দিয়ে অভিবাদন জানালেন জেমস অ্যান্ডারসনকে। কারণ প্রতিপক্ষ দলনেতার উইকেটটি নিয়ে তিনি গড়লেন ইতিহাস। প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন এই ডানহাতি।

মঙ্গলবার নতুন করে রেকর্ড বইতে নাম ওঠালেন অ্যান্ডারসন। সাউদাম্পটনে স্বাগতিক ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার তৃতীয় ও শেষ টেস্টের পঞ্চম দিনে অপেক্ষার পালা শেষ হলো তার।

চতুর্থ দিন শেষে ৩৮ বছর বয়সী অভিজ্ঞ তারকার উইকেট সংখ্যা ছিল ৫৯৯টি। পঞ্চম দিনের খেলা শুরু হওয়ার পর অনন্য কীর্তি গড়তে খুব বেশি সময় নেননি তিনি। দিনের ষষ্ঠ ও নিজের তৃতীয় ওভারে লক্ষ্য পূরণ হয়ে যায় তার।

তবে বিরূপ আবহাওয়ার ধকল সামলে এদিন খেলা মাঠে গড়াবে কিনা তা নিয়ে জেগেছিল শঙ্কা। আগের রাতে বৃষ্টির কারণে মাঠ ছিল ভেজা। তাতে নির্ধারিত সময়ে খেলা শুরু করা যায়নি। বেরসিক বৃষ্টি ভুগিয়েছে এদিনও। ভেসে গেছে দুটি সেশন। স্থিরীকৃত সময়ের পাঁচ ঘণ্টা পর শেষ পর্যন্ত তৃতীয় সেশনে খেলা মাঠে গড়িয়েছে।

সবমিলিয়ে চতুর্থ বোলার হিসেবে ক্রিকেটের সাদা পোশাকের সংস্করণে ৬০০ উইকেট দখলের কৃতিত্ব দেখালেন অ্যান্ডারসন। তার উপরে আছেন তিন স্পিনার। ১৩৩ ম্যাচে ৮০০ উইকেট নিয়ে টেস্টে উইকেটশিকারিদের তালিকার শীর্ষে আছেন শ্রীলঙ্কান কিংবদন্তি অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরন। ১৪৫ ম্যাচে ৭০৮ উইকেট নিয়ে তার ঠিক পেছনেই আছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন। তিনে থাকা ভারতের সাবেক অফ স্পিনার অনিল কুম্বলে ১৩২ ম্যাচে নিয়েছিলেন ৬১৯ উইকেট।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

8h ago