ওবামা ফাউন্ডেশনের স্কলার সজীব এম খায়রুল ইসলাম

যুক্তরাষ্ট্রের ওবামা ফাউন্ডেশন বাংলাদেশের সামাজিক ব্যবসা প্রতিষ্ঠান ওয়াইওয়াই ভেনচার্সের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সজীব এম খায়রুল ইসলামকে ‘ওবামা স্কলার’ ঘোষণা দিয়েছে।
shazeeb islam
সামাজিক ব্যবসা প্রতিষ্ঠান ওয়াইওয়াই ভেনচার্সের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সজীব এম খায়রুল ইসলাম। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ওবামা ফাউন্ডেশন বাংলাদেশের সামাজিক ব্যবসা প্রতিষ্ঠান ওয়াইওয়াই ভেনচার্সের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সজীব এম খায়রুল ইসলামকে ‘ওবামা স্কলার’  ঘোষণা দিয়েছে।

আজ বৃহস্পতিবার এই ঘোষণা দেওয়া হয়।

এই ঘোষণার পরিপ্রেক্ষিতে সজীব এম খায়রুল ইসলাম কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে পড়ার সুযোগ পাবেন।

সারা পৃথিবী থেকে ১১ জন উদীয়মান নেতৃস্থানীয় ব্যক্তিদের বেছে নেওয়া হয় সমাজে তাদের অবদান ও সমাজের প্রতি তাদের দায়বদ্ধতাকে বিবেচনায় রেখে।

দারিদ্র ও বেকারত্ব বিমোচন এবং কার্বন দূষণ কমানোর ক্ষেত্রে তাদের ভূমিকাকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়।

ওবামা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী ডেভিড সিমাস এক চিঠিতে ঘোষিত স্কলারদের বলেন, ‘যে কোনো সময়ের চেয়ে বিশ্বে এখন এ ধরনের নেতাদের অনেক বেশি প্রয়োজন। আমরা স্কলারদের এই তৃতীয় গ্রুপকে সর্বাত্মক সহযোগিতা করার ইচ্ছা রাখি।’

সজীব এম খায়রুল ইসলাম দ্য ডেইলি স্টার অনলাইনকে বলেন, ‘সত্যি বলতে কী, আমার বিশ্বাস করতে কষ্ট হচ্ছে যে আমি এমন সম্মান পেয়েছি। সাধারণত যারা এই সম্মান পেয়ে থাকেন তারা অনেক উঁচু মাপের মানুষ হন।’

‘এই সম্মান আমার দায়িত্ব আরও অনেক বাড়িয়ে দিবে,’ বলে মন্তব্য করেন ওবামা স্কলার সজীব।

সজীবের প্রতিষ্ঠান ওয়াইওয়াই ভেনচার্স একটি সামাজিক ব্যবসার গ্রুপ। প্রতিষ্ঠানটি দেশের তরুণ-উদীয়মান উদ্দোক্তাদের প্রশিক্ষণ, মূলধন সহায়তা, পরামর্শ ও দেখভালের কাজ করে থাকে। যারা বিশেষভাবে দারিদ্র বিমোচন, যুব সমাজের উন্নয়ন ও কার্বন দূষণ বন্ধে কাজ করেন তাদেরকে সহায়তা দেওয়া হয়।

Comments

The Daily Star  | English

4 killed in clash between police and quota protesters in Uttara

Over 50 injured were rushed to Kuwait Bangladesh Friendship Government Hospital, and four among them were declared dead

1h ago