সংগীত

প্রখ্যাত সংগীত সাধক ওস্তাদ সুনীল ধর আর নেই

দেশের প্রখ্যাত শাস্ত্রীয় সংগীত ওস্তাদ সুনীল কুমার ধর আর নেই। বৃহস্পতিবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে ময়মনসিংহ শহরের একটি বেসরকারি হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।
ওস্তাদ সুনীল কুমার ধর। ছবি: সংগৃহীত

দেশের প্রখ্যাত শাস্ত্রীয় সংগীত ওস্তাদ সুনীল কুমার ধর আর নেই। বৃহস্পতিবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে ময়মনসিংহ শহরের একটি বেসরকারি হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

নজরুল সংগীত শিল্পী ওস্তাদ সুনীল ধর দীর্ঘদিন ধরে হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন বার্ধক্যজনিত জটিলতায় ভুগছিলেন। বৃহস্পতিবার সকালে অসুস্থ হয়ে পড়লে তাকে শহরের একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে বৃহস্পতিবার রাত ৯টার দিকে তিনি মারা যান।

পারিবারিক সূত্র জানায়, আজ ভোরে ময়মনসিংহ শহরের বালাশপুর শ্মশানে তার অন্তোষ্টিক্রিয়া সম্পন্ন করা হয়।

ওস্তাদ সুনীল ধরের মৃত্যুতে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা শোক প্রকাশ করেছেন এবং মরহুমের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

ওস্তাদ সুনীল ধর ১৯৩৩ সালে ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার তারটি গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতা প্রয়াত ডা. অক্ষয় কুমার ধর ও মাতা সুরবালা ধর।

১৯৫২ সালে মুক্তাগাছা জমিদারদের প্রাসাদে অবস্থানকালীন সময়ে কিংবদন্তি ওস্তাদ আলাউদ্দিন খাঁর কাছ থেকে তালিম নেন সুনীল ধর। এরপর তিনি জগদানন্দ বড়ুয়ার কাছ থেকে তালিম গ্রহণ করেন। দীর্ঘ কর্মময় জীবনে তিনি বাংলাদেশ ও ভারতের প্রখ্যাত শিল্পীর সঙ্গে সংগীত পরিবেশন করেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন-আব্বাসউদ্দিন আহমেদ, আবদুল আলীম, সোহরাব হোসেন, খাদেম হোসেন খান, মীর কাশেম খান।

ওস্তাদ সুনীল ধর ময়মনসিংহ নজরুল একাডেমির প্রতিষ্ঠাতা অধ্যক্ষ (১৯৬৬ সাল থেকে) এবং ধ্রুব পরিষদ ময়মনসিংহ ইউনিটের সভাপতি ছিলেন। তিনি ময়মনসিংহ শিল্পকলা একাডেমি এবং মুক্তাগাছা সংগীত বিদ্যালয়েরও প্রশিক্ষক ছিলেন।

Comments

The Daily Star  | English

2 MRT lines may miss deadline

The metro rail authorities are likely to miss the 2030 deadline for completing two of the six planned metro lines in Dhaka as they have not yet started carrying out feasibility studies for the two lines.

7h ago