শীর্ষ খবর

করোনাকালে এ্যাকশনিস্টের মানসিক স্বাস্থ্য সেবা ‘মনোধ্বনি’

করোনাকালে বিনা খরচে মানসিক স্বাস্থ্য সেবা দিতে হটলাইন চালু করছে মানবিক সংগঠন এ্যাকশনিস্ট। আগামীকাল মঙ্গলবার থেকে এই হটলাইন চালু হবে বলে এ্যাকশনিস্ট এর প্রধান নির্বাহী আ ন ম ফখরুল আমিন ফরহাদ জানিয়েছেন।

করোনাকালে বিনা খরচে মানসিক স্বাস্থ্য সেবা দিতে হটলাইন চালু করছে মানবিক সংগঠন এ্যাকশনিস্ট। আগামীকাল মঙ্গলবার থেকে এই হটলাইন চালু হবে বলে এ্যাকশনিস্ট এর প্রধান নির্বাহী আ ন ম ফখরুল আমিন ফরহাদ জানিয়েছেন।

'মনোধ্বনি' প্রকল্পের আওতায় ১৫ জন সাইকোলজিস্ট, পাঁচ জন সাইকিয়াট্রিস্ট ও পাঁচ জন টেলি কাউন্সিলর নিয়ে হটলাইনে বিনামূল্যে মানসিক স্বাস্থ্য সেবা দেবে সংগঠনটি।

ফখরুল আমিন ফরহাদ বলেন, ‘করোনা মহামারিতে মানুষ স্বাভাবিক সময়ের চেয়ে বেশি মানসিকভাবে বিপর্যস্ত। অসংখ্য মানুষ চাকরি হারাচ্ছে, অসংখ্য মানুষের আয় কমে গিয়েছে, গৃহস্থালী নিপীড়ণ উল্লেখযোগ্য হারে বেড়ে গিয়েছে। করোনা শনাক্ত ও আতঙ্কগ্রস্ত ছাড়াও করোনায় যারা সম্মুখযোদ্ধা হিসেবে কাজ করছেন এবং তাদের পরিবার মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে আছেন।’

‘এজন্য আমরা আমাদের সেবা বিস্তৃত করে ১ সেপ্টেম্বর থেকে হটলাইন নম্বর চালু করছি। মানুষ শারীরিক অসুস্থতায় যেমন চিকিৎসা নেন তেমনিভাবে মানসিক অসুস্থতায়ও যেন মানুষ মনের যত্ন নিতে অভ্যস্ত হয়, সেজন্যই বিনামূল্যে মানসিক স্বাস্থ্য সেবা দেওয়া। মানসিক স্বাস্থ্য নিয়ে মানুষকে সচেতন করাই আমাদের উদ্দ্যেশ,’ বলেন তিনি।

তিন মাসের এই প্রকল্পের আওতায় সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে হটলাইন নম্বর ০১৩১৭৪৮১২৩৪ -তে প্রতিদিন সকাল দশটা থেকে বিকেল পাঁচটার মধ্যে ফোন করে এ সেবা নেওয়া যাবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংগঠনটি।  

স্নাতক ও স্নাতকোত্তর অধ্যয়নরত শিক্ষার্থী, ১৫ থেকে ৩৫ বছর বয়সের নারী, চিকিৎসক, স্বাস্থ্য কর্মী, পুলিশ, সাংবাদিকসহ করোনায় ফ্রন্টলাইনার ও তাদের পরিবার, কর্মজীবী নারী ও পুরুষ এবং প্রবাসী বাংলাদেশিদের পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করে এই হটলাইন সেবা দেওয়া হবে।

হটলাইন ছাড়াও সংগঠনটির ফেইসবুক পেইজ Facebook.com/actionists.org এ মেসেজ দিয়ে বিনা খরচে পরামর্শ নেওয়া যাবে।

Comments

The Daily Star  | English
Sadarghat launch terminal services

Cyclone Remal: launch services resume after two days

Launch operations on inland waterways from Dhaka resumed this noon after two days of suspension due to Cyclone Remal

13m ago