খেলা

শেষ মুহূর্তের গোলে জার্মানির পয়েন্ট কাটল স্পেন

বৃহস্পতিবার রাতে বার্লিনে মার্সিডিজ বেঞ্চ অ্যারেনায় উয়েফা নেশন্স লিগে ১-১ গোলে ড্র হয়েছে স্পেন-জার্মানি ম্যাচ
ছবি: রয়টার্স

বায়ার্ন মিউনিখের খেলোয়াড়দের বিশ্রাম দেওয়ায় বেশ কয়েকজন প্রথম সারির খেলোয়াড়কে ছাড়াই নেমছিল জার্মানি। অনেকগুলো গোলের সুযোগ তৈরি করে  খেলায় দাপট রেখে ম্যাচ নিজেদের হাতেই রেখেছিল তারা। দ্বিতীয়ার্ধের এক গোলেই মনে হচ্ছিল হতে যাচ্ছে ফায়সালা। কিন্তু খেলা শেষ হওয়ার খানিক আগে গোল জার্মানির নিশ্চিত মনে হওয়া জয় কেড়ে নেয় স্পেন

বৃহস্পতিবার রাতে বার্লিনে মার্সিডিজ বেঞ্চ অ্যারেনায় উয়েফা নেশন্স  লিগে ১-১ গোলে ড্র হয়েছে স্পেন-জার্মানি ম্যাচ। ৫১ মিনিটে টিমো ভারনার দলকে এগিয়ে নেওয়ার পর যোগ করা সময়ে গোল দিয়ে দেন ডিফেন্ডার হোসে লুইস গায়ার। ‘এ’ লিগে তাই দুই দল প্রথম ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করল।

নেশন্স লিগের আগের আসর জার্মানির কাছে ছিল হতাশার নাম। এবার সেই হতাশা কাটিয়ে দারুণ জয়েই শুরুর সুযোগ এসেছিল তাদের কাছে। ফিনিশিং ব্যর্থতা আর স্প্যানিশ গোলরক্ষক ডেভিড ডি হেয়ার নৈপুণ্যে একাধিক সুযোগ নষ্ট হয় তাদের।

খেলার শুরু থেকে অবশ্য দুদলের খেলায় ছিল না ছন্দ, মেলেনি পরিকল্পিত আক্রমণ। এলোমেলো খেলার মধ্যেই প্রথম ভাল সুযোগ পায় জার্মানরা। একাদশ মিনিটে মিডফিল্ডার টিলো কেরার হেড বাঁদিকে ঝাঁপিয়ে বাঁচিয়ে দেন হেয়া।

১৭ মিনিটে ঝলক দেখিয়েছিলেন লেরয় সানে। তা বা পায়ের আড়াআড়ি শট ঢুকতে যাচ্ছিল জালে। আবারও হেয়া ডান পাশে অনেকখানি ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন নিশ্চিত গোল।

বল দখল আর আক্রমণ দুই দিকেই ধার ছিল জার্মানিরই। বিরতির পর এর ফলও পেয়ে যায় তারা। ৫১ মিনিটে বাঁদিক থেকে রবিন গোসেন্সের কাছ থেকে বল পেয়ে বক্সের মধ্যে কারিকুরি করে ডান পায়ের মাটি কামড়ানো শট নেন টিমো ভারনার। এবার হেয়াও আর পেরে উঠেননি। এগিয়ে যায় জার্মানরা।

৭৮ মিনিটে ডিফেন্ডার নিকোলাস সুল ব্যবধান বাড়াতে পারতেন। তার জোরালো হেডও আটকে দেন হেয়া।

১৭ বছরের আনসু ফাতিকে নামিয়ে আক্রমণের ধার বাড়াতে চেয়েছিলেন স্পেনের কোচ লুইস এনরিকে। কিন্তু কাঙ্খিত গোল আসছিল না। ৯০ মিনিট পার হয়ে যাওয়ায় জয় একদম দেখতে পাচ্ছিল জার্মানরা। তখনই যোগ করা সময়ের প্রথম মিনিটেই আসে গোল। ফেরান তোরেসের বক্সমুখী ক্রসে মাথা স্পর্শ করেছিলেন রদ্রিগো। তা এসে পড়ে একদম গোলমুখে দাঁড়ানো গায়ার সামনে। তিনি টোকা দিয়ে মাতেন উল্লাসে।

দিনের আরেক ম্যাচে সুইজারল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে ইউক্রেন।

Comments

The Daily Star  | English
Is human civilisation at an inflection point?

Is human civilisation at an inflection point?

Our brains are being reprogrammed to look for the easiest solutions to our most vexing social and political questions.

9h ago