অস্ট্রেলিয়াকেই এগিয়ে রাখছেন মরগ্যান

শুক্রবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১১টায় সাউদাম্পটনে শুরু হবে দুই দলের প্রথম টি-টোয়েন্টি
Eoin Morgan
ফাইল ছবি: রয়টার্স

মহামারির স্থবিরতা কাটিয়ে টানা দুটি সিরিজ খেলে ফেলেছে ইংল্যান্ড। আর লম্বা বিরতির পর আজই মাঠে নামবে অস্ট্রেলিয়া।  ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগ্যান তবুও মনে করছেন শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি আর ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়াই থাকবে এগিয়ে। কেন সেটা, তার কারণও ব্যাখ্যা করেছেন তিনি।

করোনাভাইরাসের কারণে বন্ধ হয়ে পড়া আন্তর্জাতিক ক্রিকেট ফিরে ইংল্যান্ডের উদ্যোগেই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের পর আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেন মরগ্যানরা।

এরপর পাকিস্তানের বিপক্ষে আরেকটি টেস্ট সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজ মাত্রই শেষ করেছে তারা। জয়ের ধারায় থাকা ওয়ানডে বিশ্ব চ্যাম্পিয়নদের সামনে এবার তাদের দীর্ঘ দিনের প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া।

শুক্রবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১১টায় সাউদাম্পটনে শুরু হবে দুই দলের প্রথম টি-টোয়েন্টি। একই ভেন্যুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর ম্যানচেস্টারে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দুদল।

সীমিত ওভারের এই সিরিজ খেলতে পুরো শক্তির দল নিয়েই ইংল্যান্ডে এসেছে অ্যারন ফিঞ্চের দল। কিন্তু চোট আর ব্যক্তিগত কারণে ইংল্যান্ড পাচ্ছে না বেন স্টোকস, জেসন রয়ের মতো তাদের প্রথম সারির ক্রিকেটারদের।

এই দিকেই ইঙ্গিত করে স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারদের এগিয়ে রাখলেন ইংল্যান্ড অধিনায়ক,  ‘সম্ভবত অস্ট্রেলিয়া। (ফেভারিট)  কারণ তারা তাদের শক্তিশালী স্কোয়াড নিয়েই এখানে এসেছে। কাজেই তারা তাদের সেরা একাদশ খেলাবে।’

‘আপনি যদি এটাই জানতে চান তাহলে বলব তারা ফেভারিট।’

টেস্ট ক্রিকেটে এই দুই দলের লড়াই মানেই আলাদা কিছু। সমৃদ্ধ ক্রিকেট ঐতিহ্যের কারণেই সেটা মাত্রা পায় অন্যরকম উচ্চতায়। তবে ফরম্যাট যেমনই হোক প্রতিপক্ষ যখন অস্ট্রেলিয়া, লড়াইয়ের তাই আলাদা বারুদ নাকি জমা থাকে ইংলিশদের ভেতরও,  ‘আপনি যখন অ্যাশেজ বা অস্টেলিয়ার বিপক্ষে খেলা দেখে বেড়ে উঠেন তাহলে যেকারো ক্যারিয়ারে তা অন্য মাত্রা তৈরি করে। ফরম্যাট যেমনই হোক যখন অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা হয় তখন সেটা ভিন্ন কিছু।’

‘অস্ট্রেলিয়া বিশ্বের সেরা এক দল। আমার মনে হয় ভেতর থেকে বাড়তি জ্বালানি পাওয়ার এটাও একটা কারণ’

‘আপনি যদি সেরা খেলা খেলেন, দিনটা ভালো যায় এবং তাদেরকে হারাতে পারেন তাহলে অনেক বড় আত্মবিশ্বাস জোগাড় হয়।’

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago