খেলা

রোনালদো ছাড়াই ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিল পর্তুগাল

ক্রোয়েশিয়াকে ৪-১ গোলে হারিয়েছে পর্তুগাল

গোলের সেঞ্চুরির মাইলফলকের সামনে থাকা ক্রিস্তিয়ানো রোনালদো চোটের কারণে নামতে পারেননি। তবু সেই অভাব একেবারেই টের পায়নি নেশন্স লিগের শিরোপা প্রত্যাশী পর্তুগাল। গত বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়াকে রীতিমতো উড়িয়ে দিয়েছে তারা।

পর্তুগালের পোর্তোতে শনিবার রাতে উয়েফা নেশন্স লিগের ‘এ’ ধাপের তিন নম্বর গ্রুপের ম্যাচে গোল হয়েছে ৫টি। যার ৪টিই করে ক্রোয়েশিয়াকে ৪-১ গোলে হারিয়েছে পর্তুগাল। পর্তুগালের হয়ে গোল করেন কানসেলো, দিয়াগো জোতা, জোয়াও ফেলিক্স ও আন্দ্রে সিলভা। ক্রোয়েশিয়ার একমাত্র গোলটি এসেছে ব্রুনো পেতকোভিচের পা থেকে।

ম্যাচের ফলের মতই পুরো খেলায় দাপট ছিল পর্তুগিজদের। ক্রোয়েশিয়ার রক্ষণে হানা দিয়ে মোট ২৭টি শট নিয়েছে তারা।

শুরু থেকে আক্রমণ করলেও প্রথম গোল পেতে প্রথমার্ধের শেষ দিক পর্যন্ত অপেক্ষা করতে হয় পর্তুগালকে। ১৯ মিনিটে কানসেলোর শট পাঞ্চ করে ঠেকিয়ে দেন ক্রোয়েট গোলরক্ষক। ২২ মিনিটে রাফায়েল গুরেইরা বক্সের বাইরে থেকে দারুণ শট নিয়েছিলেন। গোলরক্ষককে পাড়িয়ে তা এগুলেও বারে লেগে ফেরত আসে। ২৪ মিনিটে জটলার মধ্যে গোল পেতেই পারত পর্তুগাল। তাদের একাধিক ফুটবলারের প্রচেষ্টা অসম্ভব দক্ষতায় শরীর দিয়ে ঠেকিয়ে দেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক লেভাতোভিচ।

৪১ মিনিটে বক্সের বাইরে থেকে বা পায়ের বাঁকানো শট নেন কানসেলো। এবার আর পেরে উঠেননি লেভাতোভিচ। এগিয়ে যায় পর্তুগাল।

বিরতির পর একই ধারা বজায় রাখে পর্তুগাল। ৫৮ মিনিটে বা দিক থেকে তৈরি আক্রমণ বল নিয়ে দ্রুত বক্সে ঢুকে ডান পায়ের শটে ব্যবধান বাড়ান জোতা। ৭০ মিনিটে আবারও বক্সের বাইরে থেকে আচমকা শট। জোয়াল ফেলিক্সের মাটি কামড়ানো শটে ব্যবধান হয় তিন গোলের। খেলার একদম অন্তিম মুহূর্তে হয়েছে আরও দুই গোল। ৯০ মিনিট পেরিয়ে যাওয়ার পর যোগ করা সময়ে গোল করে ব্যবধান কমান পেতকোভিচ। তার খানিক পরই আন্দ্রে সিলভার গোলে আবার ব্যবধান বেড়ে যায়।

এই গ্রুপের আরেক ম্যাচে কিলিয়ান এমবাপের গোলে সুইডেনকে হারিয়েছে ফ্রান্স।

 

 

 

 

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

5h ago