'ঠিকভাবে ব্যবহার করলে গ্রিজমান হবেন লা লিগার সেরা গোলদাতা'

অনেক বড় প্রত্যাশা নিয়েই অ্যাতলেতিকো মাদ্রিদ ছেড়ে ফুটবল ক্লাব বার্সেলোনায় যোগ দিয়েছিলেন আতোঁয়ান গ্রিজমান। অথচ কাতালান ক্লাবে যোগ দেওয়ার পর থেকেই নিজেকে হারিয়ে খুঁজছেন এ ফরাসি। যদিও নিজের পছন্দের জায়গায় খেলার সুযোগ মিলেনি তার। তবে ঠিকভাবে তাকে ব্যবহার করতে পারলে লা লিগার সর্বোচ্চ গোলদাতা হওয়ার ক্ষমতা তার মধ্যে রয়েছে বলে বিশ্বাস করেন ক্লাবটির সাবেক ডিফেন্ডার আন্দ্রেয়া ওরল্যান্দি।
ছবি: এএফপি

অনেক বড় প্রত্যাশা নিয়েই অ্যাতলেতিকো মাদ্রিদ ছেড়ে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন আতোঁয়ান গ্রিজমান। অথচ কাতালান ক্লাবে যোগ দেওয়ার পর থেকেই নিজেকে হারিয়ে খুঁজছেন এ ফরাসি। নিজের পছন্দের জায়গায় খেলার সুযোগ মিলেনি তার। তবে ঠিকভাবে তাকে ব্যবহার করতে পারলে লা লিগার সর্বোচ্চ গোলদাতা হওয়ার ক্ষমতা তার মধ্যে রয়েছে বলে বিশ্বাস করেন ক্লাবটির সাবেক ডিফেন্ডার আন্দ্রেয়া ওরল্যান্দি।

গত মৌসুমের শুরুতে ১২০ মিলিয়ন ইউরো খরচ করে গ্রিজমানকে কিনে আনে বার্সেলোনা। কিন্তু প্রথম বছরে সব প্রতিযোগিতা মিলে গোল করতে পেরেছেন মাত্র ১৫টি। তার মতো খেলোয়াড়ের কাছ থেকে প্রত্যাশা আরও অনেক বেশি। সবমিলিয়ে প্রথম বছরটা খুবই বাজে কেটেছে তার। তার প্রভাব পড়েছে ক্লাবের ফলাফলেও। গত এক যুগে প্রথমবার শিরোপাশূন্য থেকেছে দলটি।

অ্যাতলেতিকোকে থাকতে ক্লাবটির প্রাণভোমরা ছিলেন গ্রিজমান। খেলতেন ক্লাবের নম্বর টেন হিসেবে। কিন্তু বার্সায় যোগ দেওয়ার পর তার ভূমিকা যায় বদলে। এখানে রয়েছেন লিওনেল মেসির মহাতারকা। তাই বাধ্য হয়েই জায়গা বদল করতে হয় তার। বেশির ভাগ ম্যাচেই খেলেন লেফট উইংয়ে অথবা স্ট্রাইকার হিসেবে। যে কারণে নিজেকে সে অর্থে ঠিক মেলে ধরতে পারেননি।

গোলডটকমকে দেওয়া সাক্ষাৎকারে সে বিষয়টিই বলেছেন ওরল্যান্দি, 'আপনি যদি গ্রিজমানকে লেফট উইংয়ে খেলান তাহলে আমি অবাক হব। তাকে সেরা পজিশনে খেলানোর কথা ভাবা উচিত বার্সা ডিরেক্টরদের। বিশেষকরে এতো টাকা খরচ করে বিশ্বমানের একজন খেলোয়াড় আনার পর তাকে সেরা পজিশনেই খেলতে দিতে হবে।'

লা লিগায় লকডাউনের পর একটি ম্যাচেই দুর্দান্ত খেলেছিল বার্সেলোনা, সেটা ছিল ভিয়ারিয়ালের বিপক্ষে। সে ম্যাচে ৪-১ গলের দাপুটে জয় পায় দলটি। সবচেয়ে বড় কথা সে ম্যাচের সম্পূর্ণ নিয়ন্ত্রণ ছিল তাদের হাতে। গ্রিজমান সেদিন ডান প্রান্তে নিজের পছন্দের জায়গায় খেলেছিলেন। ৪-৩-১-২ পদ্ধতির সে ম্যাচে গ্রিজমান ও লুইস সুয়ারেজের পেছনে খেলেছিলেন মেসি।

সে ম্যাচের উদাহরণ টেনে সাবেক এ ডিফেন্ডার আরও বলেন, 'তাদের স্ট্রাইকার দরকার, সেটা হতে পারে সুয়ারেজ। আমরা ভিয়ারিয়ালের বিপক্ষে এমন একটি ম্যাচ দেখেছিলাম যেটা ছিল সত্যিই অসাধারণ একটি ম্যাচ। কিন্তু পরে সেতিয়েন তার মন পরিবর্তন করে ফলে যা আমরা পরে আর দেখতে পাইনি। গ্রিজমানকে নম্বর ১০ হিসেবে মেসির সঙ্গে খেলিয়ে সামনে কাউকে খেলালে দলটি ভালো সুবিধা পাবে।'

গ্রিজমানকে নিজের পছন্দের জায়গায় খেলতে দেওয়ার তাগিদ দিলেন ওরল্যান্দি, 'আমরা তাকে নম্বর নাইন হিসেবে দেখতে চাই না। তাকে বক্সের সামনে জায়গা দিতে হবে কারণ সে অনেক চতুর খেলোয়াড়। তাকে আক্রমণ করার জন্য স্বাধীনতা দিতে হবে। রক্ষণে সে তার কাজ করে, সে দৌড়বে, গত মৌসুমে তো আমরা মাঝে মধ্যে তাকে লেফট ব্যাক হিসেবেও দেখেছি। তাকে পছন্দের জায়গা দিতে হবে। এমনটা হলে সে পিচিচির জন্য লড়াই করবে।'

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago