নেদারল্যান্ডসকে হারিয়ে ফের জয়ের ধারায় ইতালি

আগের ম্যাচে অপ্রত্যাশিতভাবে বসনিয়া-হার্জেগোভিনার সঙ্গে ড্র করে টানা ১১ ম্যাচ পর জয়ের ধারা ভঙ্গ হয়েছিল ইতালির। তাতে নেশন্স লিগের শুরুটা ভালো হয়নি চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের। তবে পরের ম্যাচেই প্রত্যাশিত জয় পেয়েছে তারা। নেদারল্যান্ডসের বিপক্ষে ১-০ গোলের জয়ে নেশন্স লিগের প্রথম জয় তুলে নিয়েছে আজ্জুরিরা।
ছবি: রয়টার্স

আগের ম্যাচে অপ্রত্যাশিতভাবে বসনিয়া-হার্জেগোভিনার সঙ্গে ড্র করে টানা ১১ ম্যাচ পর জয়ের ধারা ভঙ্গ হয়েছিল ইতালির। তাতে নেশন্স লিগের শুরুটা ভালো হয়নি চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের। তবে পরের ম্যাচেই প্রত্যাশিত জয় পেয়েছে দলটি। নেদারল্যান্ডসের বিপক্ষে ১-০ গোলের জয়ে নেশন্স লিগের প্রথম জয় তুলে নিয়েছে আজ্জুরিরা।

বলের নিয়ন্ত্রণ রেখে একের পর এক আক্রমণ করলেও এদিন গোল করার মতো প্রথম সুযোগটা ১৭তম মিনিটে পায় ইতালি। লিওনার্দো স্পিনাজোলার ক্রসে ফাঁকায় ব্যাকভলি নিয়েছিলেন নিকোলো জানিওলো। তবে লক্ষ্যে থাকেনি। দুই মিনিট পর চিরো ইম্মোবিলের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

৩২তম মিনিটে ভালো সুযোগ পেয়েছিলেন নেদারল্যান্ডসের জর্জিনিয়ো উইনালডাম। তবে জোরালো শট নিতে পারেননি। যদিও সে শট ঠিকভাবে ধরতে পারেননি ইতালিয়ান গোলরক্ষক জুয়ানলুইজি দোন্নারোমা। তিন মিনিট পর ডি-বক্সের বাইরে থেকে ভালো শট নিয়েছিলেন লরেন্সো ইনসিনিয়ে। কিন্তু তার শটও অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।

তবে কাঙ্ক্ষিত গোলটি তারা প্রথমার্ধের যোগ করা সময়ে পায়। অসাধারণ এক দলীয় সমঝোতায় গোলটি করে তারা। ইম্মোবিলের ক্রসে উড়ে এসে জোরালো এক হেডে লক্ষ্যভেদ করেন নিকোলো বারেল্লা।

৫৩তম মিনিটে ডি-বক্সের সামান্য বাইরে থেকে অনেকটা ফাঁকায় থেকে দারুণ এক শট নিয়েছিলেন ইনসিনিয়ে। তবে ঝাঁপিয়ে পড়ে তার শট ঠেকিয়ে দেন জেসপার সিলেসেন। দুই মিনিট পর উইনালডামের কাটব্যাকে ডনি ভ্যান ডি বিকের শট বারপোস্টের সামান্য উপর দিয়ে গেলে সমতায় ফেরা হয়নি ডাচদের।

৬১তম মিনিটে মেমফিস দিপাইয়ের শটও অল্পের জন্য লক্ষ্যে থাকেনি। আট মিনিট পর ইম্মোবিলের কাটব্যাক থেকে নেওয়া বদলি খেলোয়াড় ময়েস কিনের মাটি কামড়ানো শটও বারপোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

শেষ দিকে গোলের সুযোগ পেয়েছিল দুই দলই। তবে অবিশ্বাস্য এক মিস করেন কিন। গোলরক্ষককে একা পেয়েও উড়িয়ে মেরে সুযোগ নষ্ট করেন তিনি। তবে তারপরও জয় নিয়েই মাঠ ছাড়তে পেরেছে ইতালি।

একটি জয় ও একটি ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠেছে ইতালি। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে নেদারল্যান্ডস।

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

7h ago