করোনাভাইরাস

মৃত্যু ৯ লাখ ছাড়িয়েছে, আক্রান্ত প্রায় ৩ কোটি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে নয় লাখ দুই হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন দুই কোটি সাড়ে ৭৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন এক কোটি ৮৭ লাখের বেশি মানুষ।
ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে নয় লাখ দুই হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন দুই কোটি সাড়ে ৭৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন এক কোটি ৮৭ লাখের বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৭৭ লাখ ৬৬ হাজার ৩২৫ জন এবং মারা গেছেন নয় লাখ দুই হাজার ৪৬৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন এক কোটি ৮৭ লাখ তিন হাজার ৭৫৮ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৩ লাখ ৫৯ হাজার ৭২০ জন এবং মারা গেছেন এক লাখ ৯০ হাজার ৮১৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ২৩ লাখ ৮৭ হাজার ৪৭৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪১ লাখ ৯৭ হাজার ৮৮৯ জন, মারা গেছেন এক লাখ ২৮ হাজার ৫৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৩৬ লাখ ১১ হাজার ৬৩২ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে তৃতীয়তে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৬৯ হাজার ৪৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ছয় লাখ ৪৭ হাজার ৩২১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৩৮ হাজার ৫১৪ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে থাকা যুক্তরাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪১ হাজার ৬৮৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন লাখ ৫৭ হাজার ৬১৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১ হাজার ৮৩১ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৪৩ লাখ ৭০ হাজার ১২৮ জন, মারা গেছেন ৭৩ হাজার ৮৯০ জন এবং সুস্থ হয়েছেন ৩৩ লাখ ৯৮ হাজার ৮৪৪ জন।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে রাশিয়া, পেরু, কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা ও চিলিতেও। রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৩৭ হাজার ৫২৬ জন, মারা গেছেন ১৮ হাজার ৮০ জন এবং সুস্থ হয়েছেন আট লাখ ৫৪ হাজার ৬৯ জন। পেরুতে আক্রান্ত হয়েছেন ছয় লাখ ৯৬ হাজার ১৯০ জন, মারা গেছেন ৩০ হাজার ১২৩ জন এবং সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৩৬ হাজার ৯৫৯ জন।

কলম্বিয়াতে আক্রান্ত হয়েছেন ছয় লাখ ৮৬ হাজার ৮৫১ জন, মারা গেছেন ২২ হাজার ৫৩ জন এবং সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৫২ হাজার ৮৮৫ জন। দক্ষিণ আফ্রিকায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ছয় লাখ ৪২ হাজার ৪৩১ জন, মারা গেছেন ১৫ হাজার ১৬৮ জন এবং সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৬৯ হাজার ৯৩৫ জন। চিলিতে আক্রান্ত হয়েছেন চার লাখ ২৭ হাজার ২৭ জন, মারা গেছেন ১১ হাজার ৭০২ জন এবং সুস্থ হয়েছেন তিন লাখ ৯৯ হাজার ৫৫৫ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৯৩ হাজার ৪২৫ জন, মারা গেছেন ২২ হাজার ৬৬৯ জন এবং সুস্থ হয়েছেন তিন লাখ ৩৯ হাজার ১১১ জন। তুরস্কে আক্রান্ত হয়েছেন দুই লাখ ৮৪ হাজার ৯৪৩ জন, মারা গেছেন ছয় হাজার ৮৩৭ জন এবং সুস্থ হয়েছেন দুই লাখ ৫৪ হাজার ১৮৮ জন।

ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ ৪৩ হাজার ৩৭৯ জন, মারা গেছেন ২৯ হাজার ৬২৮ জন এবং সুস্থ হয়েছেন এক লাখ ৫০ হাজার ৩৭৬ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন দুই লাখ ৮১ হাজার ৫৮৩ জন, মারা গেছেন ৩৫ হাজার ৫৭৭ জন এবং সুস্থ হয়েছেন দুই লাখ ১১ হাজার ২৭২ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৮৩ হাজার ২৯২ জন, মারা গেছেন ৩০ হাজার ৮০৫ জন এবং সুস্থ হয়েছেন ৮৯ হাজার ২৪২ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন দুই লাখ ৫৬ হাজার ৪৩৩ জন, মারা গেছেন নয় হাজার ৩৪২ জন এবং সুস্থ হয়েছেন দুই লাখ ২৮ হাজার ৭৮৪ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ১০০ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৩ জন এবং সুস্থ হয়েছেন ৮৪ হাজার ৯৫৭ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৩১ হাজার ৭৮ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন চার হাজার ৫৯৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৩০ হাজার ৮০৪ জন।

Comments