বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ফাদার রিচার্ড উইলিয়াম টিম মারা গেছেন

নটর ডেম কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক অধ্যক্ষ ফাদার রিচার্ড উইলিয়াম টিম (৯৭) গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানাতে মারা গেছেন। তিনি ছিলেন বাংলাদেশের একজন অকৃত্রিম বন্ধু।
ফাদার রিচার্ড উইলিয়াম টিম। ছবি: সংগৃহীত

নটর ডেম কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক অধ্যক্ষ ফাদার রিচার্ড উইলিয়াম টিম (৯৭) গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানাতে মারা গেছেন। তিনি ছিলেন বাংলাদেশের একজন অকৃত্রিম বন্ধু।

কারিতাস বাংলাদেশের নির্বাহী পরিচালক রঞ্জন ফ্রান্সিস রোজারিও দ্য ডেইলি স্টারকে ফাদার টিমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

ফাদার টিম গত তিন দিন যাবত অসুস্থ বোধ করছিলেন এবং হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে তিনি মারা যান।

১৯২৩ সালের ২ মার্চ যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানায় জন্মগ্রহণ করেন ফাদার টিম। তিনি বাংলাদেশে আসেন ১৯৫২ সালে। প্রায় সাত দশক বাংলাদেশে থেকে এদেশের শিক্ষার উন্নয়নে বিশেষ ভূমিকা রাখেন তিনি।

তিনি ছিলেন ঢাকার নটর ডেম কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা এবং কলেজটির ষষ্ঠ অধ্যক্ষ। ফাদার টিমের হাত ধরেই কলেজটিতে বিজ্ঞান বিভাগ চালু হয় এবং ক্লাব কার্যক্রম শুরু হয়। নটর ডেম ডিবেট ক্লাব ও সাইন্স ক্লাবের প্রতিষ্ঠাতা তিনি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ফাদার টিম মুক্তিযোদ্ধাদের সহায়তা করেন। মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্ব জনমত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

ফাদার টিম ছিলেন অত্যন্ত সংবেদনশীল একজন মানুষ। ১৯৭০ সালের প্রলঙ্করী ঘূর্ণিঝড়ের সময় তিনি ছিলেন নটরডেম কলেজের অধ্যক্ষ। সেই সময় তিনি কিছু সংখ্যক শিক্ষার্থীদের নিয়ে বিধস্ত মনপুরা দ্বীপে যান। অবর্ণনীয় করুণ অবস্থা দেখে ফিরে আসেন। তারপর নটরডেম কলেজ থেকে ছয় মাসের ছুটি নিয়ে মনপুরা দ্বীপে গিয়ে সব হারানো মানুষের জন্য কাজ করেন।

স্বাধীনতার পর যুদ্ধ বিধ্বস্ত নতুন বাংলাদেশ পুনর্নির্মাণেও তিনি অংশগ্রহণ করেছেন।

১৯৯৮ সালের ভয়াবহ বন্যাসহ বাংলাদেশে বিভিন্ন সময় হওয়া প্রাকৃতিক দুর্যোগে তিনি ছিলেন মানুষের পাশে, বাড়িয়ে দিয়েছেন তার সাহায্যের হাত। 

Comments